র‌্যাঙ্কিংয়ে সেরা দশেও নেই কোহলি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০২২, ১৮:২৮

বর্তমান সময়ের অন্যতম সেরা ক্রিকেটার কে- এমন প্রশ্নের উত্তরে বেশিরভাগ মানুষই বলবেন ভারতীয় তারকা ক্রিকেটার বিরাট কোহলির নাম। কিন্তু সম্প্রতি নিজের নামের প্রতি বিচার করতে পারছেন তিনি। এতটাই বাজে সময় কাটছে যে, আন্তর্জাতিক টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে দশের বাইরে ছিটকে গেছেন কোহলি।

এজবাস্টনে অনুষ্ঠিত পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে দুর্দান্ত করে ভারতীয় ক্রিকেট দল। সেখানে ব্যাট হাতে সুবিধা করতে পারেননি দলীয় সহ-অধিনায়ক বিরাট কোহলি। আউট হয়েছেন ১১ রানে। দ্বিতীয় ইনিংসে কোনো মতো ২০ রান তুলেতে পেরেছিলেন ডানহাতি এই ব্যাটার।

আর কোহলির বাজে পারফরমস্যান্সের এই ম্যাচটাও জিততে পারেনি ভারত। ৩৭৮ রান তাড়া করতে নেমে ৭ উইকেটের বড় জয়ে সিরিজ সমতায় ফেরে স্বাগতিক ইংল্যান্ড।

এদিকে এজবাস্টন টেস্ট শেষে র‌্যাঙ্কিংয়ে হালনাগাদ এনেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে সেরা দশের মধ্যেও নাম নেই কোহলির। পাঁচ ধাপ পিছিয়ে এখন অবস্থান করছেন ১৩ নম্বরে। ফলে দীর্ঘ ২,৫০৩ দিন তথা ৬ বছরেরও বেশি সময় পর আইসিসি র‌্যাঙ্কিংয়ে সেরা দশের বাইরে ছিটকে পড়লেন ভারতের সাবেক অধিনায়ক।

২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটের ব্যাট্যারদের র‌্যাঙ্কিংয়ে সেরা দশের জনের মধ্যে ঢুকেছিলেন কোহলি। এরপর উত্থান-পতন হয়েছে তার অবস্থানের। কিন্তু দশের বাইরে যেতে হয়নি কখনও। আর ২০১৮ সালের আগস্টে প্রথমবার শীর্ষস্থান নিজের করে নেন কোহলি।

এদিকে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষেই অবস্থান করছেন জো রুট। তার বর্তমান রেটিং পয়েন্ট ৯২৩। আর ৮৭৮ রেটিং পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে রয়েছেন অজি ব্যাটার মার্নাস লাবুশেন। এছাড়া তিনে স্টিভেন স্মিথ ও চারে রয়েছেন বাবর আজম।

অন্যদিকে র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন ইংলিম উইকেটকিপার ব্যাটার জনি বেয়ারস্টো। ভারতের বিপক্ষে দুই ইনিংসে করেছেন দুই সেঞ্চুরি। আর শেষ তিন টেস্টে চারটি সেঞ্চুরির দেখা পাওয়া বেয়ারস্টোর ১১ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বরে অবস্থান করছেন।

(ঢাকাটাইমস/০৬জুলাই/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :