কংগ্রেসে ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৯, ১৩:০৪

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের প্রক্রিয়া তৈরি করতে প্রতিনিধি পরিষদের কমিটিকে নির্দেশ দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। 

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকালে টেলিভিশনে সম্প্রচারিত এক বক্তব্যে স্পিকার পেলোসি ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ তোলেন। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট ও ট্রাম্পের আগামী নির্বাচনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে তদন্ত চালাতে ইউক্রেনকে চাপ প্রয়োগের জন্য ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের জন্য এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।  

হাউজ অব রিপ্রেজেন্টিটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, ‘‘আমাদের গণতন্ত্র হুমকির মুখে। পদক্ষেপ নেওয়া ছাড়া আর কোনো সুযোগ প্রেসিডেন্ট আমাদের সামনে রাখেননি। কারণ তিনি দুর্নীতির চেষ্টা করছেন, আবারও নির্বাচনে তার সুবিধার জন্য।’’

ন্যান্সি পেলোসি আরো বলেন, ‘প্রেসিডেন্ট ক্ষমতার অপব্যবহারে লিপ্ত হয়েছেন আমাদের জাতীয় নিরাপত্তাকে উপেক্ষা করে এবং আমাদের নির্বাচনের স্বচ্ছতাকে প্রশ্নের মুখে ফেলে।’

অভিশংসন সম্পর্কে ন্যান্সির বক্তব্য

অভিশংসন বিষয়ে সংবাদ সম্মেলনে ন্যান্সি পেলোসি বলেন, “ঘটনাগুলো প্রশ্নাতীত। প্রেসিডেন্ট নিজের রাজনৈতিক স্বার্থে তার ক্ষমতার অপব্যবহার করেছেন আমাদের জাতীয় নিরাপত্তার বিনিময়ে। সামরিক সহায়তা প্রত্যাহার এবং গুরুত্বপূর্ণ ওভাল অফিস মিটিং করেছেন তার রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে তদন্তের ঘোষণা দেওয়ার প্রতিদান হিসেবে।”

হাউজ অব রিপ্রেজেন্টিটিভসের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরল্ড নাডলারকে ইঙ্গিত করে পেলোসি বলেন, ‘দুঃখজনকভাবে, কিন্তু আস্থা ও বিনয়ের সঙ্গে, আমাদের রাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের প্রতি আনুগত্য এবং আমেরিকার প্রতি গভীর ভালোবাসা নিয়ে আজকে আমি আমাদের চেয়ারম্যানকে অনুরোধ করেছি অভিসংশনের আর্টিকেলস তৈরির জন্য।’

ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া

ন্যান্সি পেলোসির বক্তব্যের কিছুক্ষণ আগে প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লিখেন, “তোমরা যদি আমাকে অভিশংসন করতে চাও এখনই কর, দ্রুত, যাতে সিনেটে আমরা ন্যায্য ট্রায়াল পাই এবং আমাদের দেশ যাতে তার কর্মকাণ্ডে ফিরে যেতে পারে।”

পেলোসির বক্তব্যের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টেফানে গ্রিশাম বলেন, ডেমোক্রেটদের ‘লজ্জিত হওয়া উচিত’। সিনেটে ন্যায্য ট্রায়ালের জন্য তারা প্রস্তুত রয়েছেন বলে জানান।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :