এফআর টাওয়ারে আগুনের মামলায় তাসভীরের জামিন

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৮:১৯

বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে জাল-জালিয়াতির মামলায় গ্রেপ্তার বিএনপি নেতা ও কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাসভীর-উল-ইসলামের জামিন মঞ্জুর করেছে আদালত।

দুদকের দায়ের করা ওই মামলায় সোমবার ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ এ আদেশ দেন।

এর আগে তানভীরকে রবিবার বেলা ৩টার দিকে রাজধানীর বনানীর কাশেম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অফিস থেকে গ্রেপ্তার করা হয়। এরপর সোমবার দুপুরে তাকে কারাগারে পাঠানোর আবেদন করে আদালতে হাজির করেন দুদকের উপ পরিচালক মো. আবু বকর সিদ্দিক।

কারাগারে পাঠানোর আবেদনে বলা হয়, এফআর টাওয়ার নামীয় ভবনের ১৯ থেকে ২৩ তলা পর্যন্ত নির্মাণে রাজউকের স্ট্রেট শাখার কোনো ছাড়পত্র নেয়া হয়নি। এমনকি ফি প্রদান ও নকশা অনুমোদন করা হয়নি। গ্রেপ্তারকৃত আসামি তাসভীর অবৈধভবে নির্মিত ২০ থেকে ২২ তলা অফিস স্পেস ক্রয়ের জন্য ২০০৫ সালের ১৩ মার্চ রূপায়ন হাউজিংয়ের সঙ্গে চুক্তি করেন। যার চুক্তিমূল্য ছিল ছয় কোটি ৬৪ লাখ ৯৯ হাজার টাকা। অবৈধভাবে নির্মিত ওই স্পেস ক্রয়ের জন্য সে ভুয়া ও জাল নকশা দাখিল করে ২০১৬ সালের ১৮ জানুয়ারি জিএসপি ফাইন্যান্স কোম্পানির কাছ থেকে তিন কোটি ৬০ লাখ টাকা ঋণ গ্রহণ করেন। চলতি বছর ২৮ মার্চ ভবনটিতে অগ্নিকাণ্ডের কারণে ২৫ জন মানুষ নিহত হয় এবং ৭৩ জন মানুষ মারাত্মকভাবে আহত ও চিরতরে পঙ্গুত্ব বরণ করেন। তাই মামলার সুষ্ঠু তদন্তের স্বর্থে আসামিকে জেলহাজতে আটক রাখা প্রয়োজন।

আসামিপক্ষে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর এহসানুল হক সমাজী জামিনের আবেদন করেন।

অন্যদিকে দুদকের পক্ষে প্রসিকিউটর মোশারফ হোসেন কাজল ও মাহমুদ হোসেন জাহাঙ্গীর জামিনের বিরোধিতা করেন।

এর আগে এ মামলায় গত ২৯ জুলাই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সহকারী পরিচালক (নিরীক্ষা ও বাজেট) মো. সদরুল আলম গ্রপ্তার হন। পরদিন তাকে কারাগারে পাঠায় একই আদালত।

অন্যদিকে একই ঘটনায় দায়ের হওয়া দণ্ডবিধির আইনের মামলায় তাসভির উল ইসলাম গত ৩০ মার্চ আটক হন। ৩১ মার্চ সাত দিনের রিমান্ড হয়। পরবর্তী সময়ে গত ১১ এপ্রিল তিনি সিএমএম আদালত থেকেই জামিন পান। একই মামলায় জমির মালিক প্রকৌশলী এস এম এইচ আই ফারুক একইদিন গ্রেপ্তার হন। তিনি এক মাস পাঁচ দিন কারাভোগের পর গত ৬ মে জামিন পান। আর গ্রেপ্তার না হওয়া রূপায়ন গ্রুপের চেয়ারম্যান লিয়াকত আলী খান ওরফে মুকুল গত ২৩ জুন আত্মনমর্পণ করেই জামিন পান।

(ঢাকাটাইমস/১৯আগস্ট/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :