লিবিয়া উপকূলে নৌকাডুবি, শতাধিক অভিবাসীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ১৯:০৭ | প্রকাশিত : ২৩ এপ্রিল ২০২১, ১৬:০০

লিবিয়া উপকূলে নৌকা ডুবে শতাধিক অভিবাসীপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। উদ্ধারকারী একটি দাতব্য সংগঠন জানিয়েছে, রাবার নৌকা ডুবির ফলে এই ঘটনায় কাউকে জীবিত উদ্ধার করা যায়নি।

বৃহস্পতিবার ইউরোপীয়ান মানবাধিকার সংগঠন এসওএস মেডিটেরিনি জানিয়েছে, বুধবার লিবিয়ার আন্তর্জাতিক সমুদ্রসীমার কাছে অভিবাসীপ্রত্যাশীদের নৌকা বিপদে পড়ে। এরপর এনজিও ওশান ভাইকিংস এবং তিনটি সওদাগর নৌকা উদ্ধার অভিযানে নামে।

ওশান ভাইকিংসের উদ্ধারকারী দলের সমন্বয়ক লুইসা আলবেরা বলেন, আজ পর্যন্ত আমরা জীবিত কাউকে খুঁজে পায়নি। ডুবে যাওয়া নৌকার ধ্বংসাবশেষের কাছে তিনি ১০টি মৃতদেহ দেখতে পেয়েছেন জানিয়ে দু:খ প্রকাশ করেন । তবে নিহতরা কোন দেশের নাগরিক সে সম্পর্কে কিছু জানাতে পারেননি তিনি।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এর প্রধান কর্মকর্তা ইউজিনিও অ্যামব্রোসি বলেন, মধ্য ভূমধ্যসাগরের এই ঘটনায় অন্তত ১০০ জনের প্রাণহানি ঘটেছে।‘ টুইটারে তিনি লেখেন, `আন্তর্জাতিক আইনের মৌলিক মানবিক শর্তসমূহ সমুন্নত রাখতে না পারার মানবিক পরিণতি এটা।

সাম্প্রতিক সময়ে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পড়ি দিয়ে ইউরোপে যাওয়ার প্রবণতা বাড়ছে অভিবাসীদের মধ্যে৷ মানব পাচারকারীরা ঝুঁকিপূর্ণ ছোট রাবারের নৌকায় তুলে সমুদ্রে ছেড়ে দিচ্ছেন তাদেরকে। আইওএমের তথ্য অনুযায়ী, এভাবে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত ২০ হাজারের অধিক মানুষ প্রাণ হারিয়েছেন৷

(ঢাকাটাইমস/২৩এপ্রিল/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :