বিএসএমএমইউয়ে ১৪ বছরে ১১ শিশুর সফল কিডনি ট্রান্সপ্ল্যান্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৩

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশের (পিএনএসবি) উদ্যোগে শিশু কিডনি রোগ বিষয়ে গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া।

আন্তর্জাতিক এই কনফারেন্সে ও সেমিনারে শিশু কিডনি রোগের বিভিন্ন ধরণ এবং আধুনিক চিকিৎসাপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। চিকিৎসকরা শিশু কিডনি রোগের ওপর তাদের গবেষণাপত্র তুলে ধরেন। শিশু কিডনি রোগের সাধারণ এবং জটিল উপসর্গ নিয়ে আলোচনা হয়। কিডনি রোগের প্রাথমিক উপসর্গ নিয়ে আলোচনা করা হয়। শিশুদের কিডনি রোগের জরুরি চিকিৎসা গ্রহণের প্রয়োজনীয়তার কথা বলা হয়। বাংলাদেশে শিশু কিডনি রোগের বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে বক্তারা মূল্যবান বক্তব্য দেন।

সম্মেলনে জানানো হয়, বিএসএমএমইউয়ে ২০০৬ সালের পর থেকে এ পর্যন্ত গত ১৪ বছরে ১১ শিশুর সফল কিডনি ট্রান্সপ্ল্যান্ট হয়েছে এবং বর্তমানে বছরে প্রায় দেড় হাজার শিশু কিডনি রোগীর ডায়ালাইসিস সেবা দেয়া হচ্ছে।

গুরুত্বপূর্ণ এই আন্তর্জাতিক বৈজ্ঞানিক কনফারেন্সে অন্যান্য বিদেশি অংশগ্রহণকারীর মধ্যে ছিলেন প্রফেসর ফ্রান্সিসকো ইমা (ইতালি), অ্যাসোসিয়েট প্রফেসর রুপেস রাইনা (ইউএসএ), প্রফেসর অরবিন্দ বাগ্গা (ভারত), প্রফেসর অরপনা এ. আইনজার (ভারত), সিনিয়র কনসালটেন্ট ডা. সিদ্ধার্থ সেট্টী (ভারত), সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ এস. আল রিয়ামু (ওমান) । সেমিনারে ভারত, ইতালি, সিঙ্গাপুরসহ ছয় দেশের ফ্যাকাল্টি প্রবন্ধ উপস্থাপন করেন।

২০০৪ সালে পেডিয়াট্রিক্স নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি) প্রতিষ্ঠিত হবার পর থেকে প্রতি দুই বছর পরপর এই আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়ে আসছে। পিএনএসেসির পঞ্চম আন্তর্জাতিক বৈজ্ঞানিক কনফারেন্সে প্রায় সাড়ে পাঁচশ জন দেশি-বিদেশি চিকিৎসক অংশগ্রহণ করেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল পেডিয়াট্রিক নেফ্রোলজি অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট সিঙ্গাপুরের প্রফেসর হুই কিম ইয়াপ।সভাপতিত্ব করেন পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অফ বাংলাদেশ সোসাইটির সভাপতি অধ্যাপক গোলাম মাঈনউদ্দিন।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :