যে রক্তের গ্রুপের করোনায় আক্রান্তের ঝুঁকি কম

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২০, ০৮:৪০

প্রাণঘাতী করোনাভাইরাসের আক্রমণে মানুষ ক্রমাগত দিশেহারা। বাঁচা-মরার সামনে নিত্যদিন যুদ্ধ করতে হচ্ছে। তবে আপনি করোনায় আক্রান্ত হবেন কিনা, তা অনেকটাই নির্ভর করছে আপনার রক্তের গ্রুপের উপর! করোনাভাইরাসের রিস্ক ফ্যাক্টরগুলো খুঁজে বের করতে বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন। এমনই দুইটি গবেষণায় বিজ্ঞানীদের মনে হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে রক্তের গ্রুপেরও কোথাও একটা ভূমিকা রয়েছে। করোনার ঝুঁকির ক্ষেত্রে কোনও ব্লাড গ্রুপের কী ধরনের ভূমিকা তা বিশ্লেষণ করেছেন।

সম্প্রতি ‘ব্লাড অ্যাডভান্সেস’ নামের পত্রিকায় প্রকাশিত দুইটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাদের ব্লাড গ্রুপ ও, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় অনেকটাই কম।

এই গবেষণা প্রসঙ্গে ‘ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক’-এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন জানান, প্রায় ২২ লক্ষ মানুষের রক্ত পরীক্ষার তথ্য বিশ্লেষণের পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন। এই গবেষণাপত্রে দাবি করা হয়েছে যে, যাদের ব্লাড গ্রুপ এবি, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি।

গবেষকদের দাবি, এবি ব্লাড গ্রুপের মানুষদের শুধু করোনার ক্ষেত্রেই নয়, হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডি-র মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি। তারা জানান, যাদের ব্লাড গ্রুপ এ অথবা এবি, তাদের মধ্যে কিডনি বিকল হওয়ার ঘটনাও অন্যদের তুলনায় অনেকটা বেশি।

এই গবেষণায় দাবি করা হয়েছে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যায় অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে এবি ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) আক্রান্ত হন।

‘ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস’নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রেও দাবি করা হয়, যাদের ব্লাড গ্রুপ এবি, তাদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় প্রায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি। একইভাবে ও গ্রুপের রক্তের ক্ষেত্রে এই ঝুঁকিটা অনেকটাই কম।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

করোনায় ধূমপায়ীদের মৃত্যু হার ৩ গুণ বেশি: গবেষণা

বিদায়ী উপাচার্যের অনিয়ম-দুর্নীতির প্রশ্নে যা বললেন ডা. দীন মোহাম্মদ

বিএসএমএমইউতে নতুন উপাচার্যকে বরণ করতে ব্যাপক প্রস্তুতি  

অ্যানেস্থেসিয়ায় হ্যালোথেন ব্যবহার বন্ধ করতে বললো স্বাস্থ্য সেবা বিভাগ, কেন এ নির্দেশ?

হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি কমায় বাদাম!

স্বাধীনতা দিবস উপলক্ষে ইনসাফ বারাকাহ হাসপাতালে ফ্রি মেডিকেল ক্যাম্প

বিশ্ব যক্ষ্মা দিবসে জানুন সংক্রামক এ রোগের লক্ষণ ও চিকিৎসা সম্পর্কে বিস্তারিত

মৃগী রোগ সম্পর্কে কতটা জানেন? এর লক্ষণ আর চিকিৎসাই বা কী?

এক যুগ আগেই জানা যাবে আপনি মূত্রাশয়ের ক্যানসারে আক্রান্ত কি না

কীভাবে চিনবেন প্রাণঘাতী অগ্ন্যাশয়ের ক্যানসার? বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :