অভ্যন্তরীণ রুটে শুরু, আন্তর্জাতিক ফ্লাইটেও প্রস্তুত কাবুল বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২১, ১২:০৮

তালেবানের নিয়ন্ত্রণ নেয়ার পর অচল হয়ে পড়েছিল কাবুল বিমানবন্দর। এরই মধ্যে এটি আন্তর্জাতিক ফ্লাইটের জন্য সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে আফগানিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বিমানবন্দরে অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হয়েছে বলেও জানানো হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, বিমানবন্দরে অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হয়েছে এবং স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু করার জন্য আন্তর্জাতিক ফ্লাইটের জন্য প্রযুক্তিগত ও প্রশাসনিকভাবে প্রস্তুত। খবর টোলো নিউজের

খবরে বলা হয়েছে, কাবুল বিমানবন্দরে সম্প্রতি কাতার, পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাত থেকে কয়েকটি ফ্লাইট এসেছে।

আফগানিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র মোহাম্মদ নাঈম সালেহী বলেন, সংশ্লিষ্ট বিভাগ প্রতিবেশী দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে চিঠি লিখে তাদের ফ্লাইট পুনরায় চালু করার আহ্বান জানিয়েছে।

সালেহী বলেন, 'টেকনিক্যালি আন্তর্জাতিক ফ্লাইট নিয়ে আর কোনো সমস্যা নেই। আমরা প্রতিবেশী দেশগুলোর কাছ থেকে কাবুল বিমানবন্দরে ফ্লাইট শুরু করবো কি না তার উত্তর খুঁজছি। বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইট অব্যাহত রয়েছে।'

এরই মধ্যে, কয়েক ডজন আফগান যারা ইরান ও পাকিস্তানের ভিসা পেয়েছে, তারা অভিযোগ করেছে যে সম্প্রতি কাবুলে টিকিটের দাম মারাত্মকভাবে বেড়েছে।

এক বাসিন্দা বলেন, মানুষের কাছে পাসপোর্ট ও ভিসা রয়েছে কিন্তু টিকিট পাওয়া যাচ্ছে না। যদিও কিছু পাওয়া যায় সেগুলোর দাম অনেক বেশি।

রাজধানীর কয়েকটি পর্যটন সংস্থার মালিকরা নিশ্চিত করেছেন যে কাবুলে বিমান ভ্রমণের দাম বেড়েছে।

আফগানিস্তান পর্যটন কোম্পানি ইউনিয়নের প্রধান মাসুদ বিনা বলেন, 'আন্তর্জাতিক ফ্লাইটের দাম বেড়েছে। পাকিস্তানের টিকিটের দাম ছিল ১৫০ থেকে ২০০ ডলার এবং এখন সেগুলো বেড়ে দাঁড়িয়েছে ১২০০ ডলারে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ যোগ করেছে যে, বিমানবন্দরে কাতার, পাকিস্তান এবং সংযুক্ত আরব আমিরাত থেকে প্রায় দশটি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালিত হয়েছে।

ঢাকাটাইমস/০৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :