শ্রীপুরে কাঁচা মরিচে কেজি ২৪০ টাকা, শসা ১৬০

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জুন ২০২৪, ১৫:২৯

গাজীপুরের শ্রীপুরে ঈদুল আজহাকে কেন্দ্র করে হঠাৎ কাঁচামরিচ ও শসার দাম বেড়েছে। দু’দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজিতে বেড়েছে ১৪০ টাকা, শসা ১৩০। দু-দিন আগে ছিল কাঁচা মরিচ ১০০ টাকা ও শসা ৩০ টাকা

ব্যবসায়ীদের যুক্তি, স্বাভাবিক সময়ের চেয়ে কোরবানির ঈদ উপলক্ষে কাঁচা মরিচ, শসার চাহিদা বাড়ে। তীব্র তাপপ্রবাহের কারণে দেশে এবার এসব পণ্য উৎপাদনে কিছুটা ব্যাঘাত ঘটে। ফলে ভারত থেকে আমদানি হচ্ছে। ঈদ উপলক্ষ্যে আটদিন আমদানি বন্ধ থাকবে। তাই বাড়তি চাহিদার কারণে দাম বাড়ছে। আরও বাড়তে পারে এমন শঙ্কাও করছেন তারা।

রবিবার দুপুরে গাজীপুরের শ্রীপুরে মাওনা চৌরাস্তা খুচরা বাজারে কাঁচা মরিচের কেজি বিক্রি হয়েছিল ২৪০ টাকা আর শসা বিক্রি হয়েছিল ১৬০ টাকায়।

মাওনা চৌরাস্তা খুচরা কাঁচামাল ব্যবসায়ী রাসেল মিয়া জানান, এ বছর তীব্র তাপদাহের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে মরিচ গাছ ও ফুল নষ্ট হয়ে গেছে। তাতে উৎপাদন কিছুটা ব্যাহত হয়। সে জন্য দাম বাড়ার কারণ।

এ ব্যাপারে উপজেলার জৈনার সবজি বিক্রেতা আল আমিন বলেন, গত বছরও এ সময় কাঁচা মরিচের দর বেড়েছিল। এবারও সে পরিস্থিতি শুরু হয়েছে। পাইকারি বাজারে এক দিনেই কেজিতে ১২০ টাকা বেড়েছে।

কাঁচা মরিচের মতোই চড়া শসা ও টমেটোর বাজার। টমেটো কিছু পরিমাণে আমদানি হলেও শসা আমদানি হয় না। সারাবছরই কমবেশি উৎপাদন হয়। দু-তিন দিন আগে শসার কেজি ছিল ৩০ থেকে ৪০ টাকা। দাম বেড়ে গতকাল বিক্রি হয়েছে ১২০ থেকে ১৩০ টাকা। তিন দিন আগে খুচরা পর্যায়ে টমেটো বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকা দরে। গতকাল প্রতি কেজি কিনতে ক্রেতাদের গুনতে হয়েছে ১১০ থেকে ১৩০ টাকা।

এ ব্যাপারে দ্রুত উপজেলা প্রশাসনকে বাজার মনিটরিং করার জন্য স্থানীয়দের দাবি।

(ঢাকা টাইমস/১৬জুন/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :