বাবা নন, মায়ের কারণেই বুদ্ধিমান হয় সন্তান

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৭

সন্তান স্বভাব কার পেয়েছে, মা না বাবার। সেটাই সবচেয়ে বেশি আলোচিত হয় সন্তানের বেড়ে ওঠার সময়গুলোতে। কেমন দেখতে তাকে, কেমন তার স্বভাব, এসবই বিচার করা হয় মা বাবার সঙ্গে মিলিয়ে মিলিয়ে। কিন্তু সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, সন্তানের মাথায় যে বুদ্ধি তৈরি হয়, তা আসে মায়ের দিক থেকেই। অর্থাৎ বুদ্ধি সন্তান মায়ের থেকে পায়, বাবার থেকে নয়। বাবার কাছ থেকে সন্তান মেধা পেয়ে থাকে বলে এতদিন যে ধারণা প্রচলিত ছিল তা ভুল বলে প্রমাণিত হয়েছে।

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, সন্তান জন্মদানের ক্ষেত্রে মা ও বাবার কাছ থেকে দুটি ক্রোমোজমের প্রয়োজন হয়। একজন নারীর দুটি এক্স ক্রোমোজম থাকে। আর পুরুষের থাকে একটি। দুটি এক্স ক্রোমোজম থাকায় সন্তানের বুদ্ধিবৃত্তি নির্ধারণে বাবা নয়, বরং মায়ের জিনই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া উন্নত বুদ্ধিবৃত্তির যে জিনটি বাবার কাছ থেকে আসে সেটি স্বয়ংক্রিয়ভাবেই নিস্ক্রিয় হয়ে যায়।

‘কন্ডিশনড বা নিয়ন্ত্রিত জিন’ কিছু ক্ষেত্রে মায়ের কাছ থেকে আর কিছু ক্ষেত্রে বাবার কাছ থেকে সন্তানের মধ্যে আসে। বুদ্ধিবৃত্তির জিনটি এই নিয়ন্ত্রিত জিনের অন্তর্ভুক্ত, যা মায়ের কাছ থেকে পায় সন্তান।

১৯৯৪ সাল থেকে মোট ১২ হাজার জনের উপর একটি সমীক্ষা করা হয়। সেই সমীক্ষায় ছিলেন ১–২২ বছরের সন্তানেরা। তাদের প্রশ্ন করা হয়। বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়। জানতে চাওয়া হয় তাদের মায়ের ইতিহাসও। তারপরই দেখা যায়, মানুষের এক্স ক্রোমজমের উপরেই নির্ভর করছে যে কতটা বুদ্ধি তৈরি হবে, কতটা না।

কতটা চালাক চতুর হবে আপনার সন্তান, সেটাও নির্ভর করে মায়ের জিনের উপরেই। সেখানে বাবার কোনও ভূমিকা নেই। বেশিরভার পারিবারিক সংস্কৃতিতেই প্রাথমিক জীবনে মায়ের হাতে সন্তান গড়ে ওঠে। সেই কারণে চরিত্র ও বুদ্ধি গঠনের প্রাথমিক পর্যায়ে মায়ের একটা ভূমিকা থাকেই।

গবেষকরা গবেষণা করে দেখেছেন, ইঁদুরের মস্তিস্কের ছয়টি অংশে এমন কতগুলো কোষ চিহ্নিত করতে সক্ষম হয়েছে যেগুলোর মধ্যে কেবল মাতৃত্ব অথবা পিতৃত্ব জিন থাকে। এসব জিন খাদ্যাভাস থেকে শুরু করে স্মৃতিশক্তি পর্যন্ত বুদ্ধিবৃত্তিক বিষয়গুলো নিয়ন্ত্রণ করে। পিতৃত্বকালীন জিনে দেখা গেছে, এগুলো কেবল যৌনতা, খাদ্য ও আগ্রাসনের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো ধারণ করে।

তবে বাবাদের একেবারেই ভূমিকা থাকে না এমন নয়। বাবারাও সন্তানের উপর প্রভাব তৈরি করেন। অনেক সন্তান বাবার মতো স্বভাবে হয়ত হয়, কিন্তু বুদ্ধিটা পায় মায়ের থেকেই। তাই বাবা নয়, বরং মায়ের জিনই নির্ধারণ করে সন্তান কতোটুক মেধাবী হবে।

(ঢাকাটাইমস/৯সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :