শেয়ারবাজারে ঋণের সুদ হার বেঁধে দেয়া হলো ১২ শতাংশে

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২১, ১৯:৫৫ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২১, ১৯:০১

প্রথমবারের মতো শেয়ারবাজারে শেয়ার কেনার বিপরীতে বিনিয়োগকারীদের দেয়া ঋণের সর্বোচ্চ সুদহার বেঁধে দেয়া হলো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য মার্জিন ঋণের সুদ হবে সর্বোচ্চ ১২ শতাংশ। এ সিদ্ধান্তে সেসব বিনিয়োগকারীরা স্বস্তি পাবেন যারা ঋণ নিয়ে বাজারে বিনিয়োগ করেছেন।

বুধবার (১৩ জানুয়ারি) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৫৭তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘স্টক ব্রোকার এবং মার্চেন্ট ব্যাংকার (পোর্টফোলিও ম্যানেজার) কর্তৃক মার্জিন ঋণ প্রদানের বিপরীতে গ্রাহকের নিকট হইতে কষ্ট অব ফান্ড এর সহিত অতিরিক্ত সর্বোচ্চ ৩ শতাংশ স্প্রেড আদায় করিতে পারিবে কিন্তু তাহা কোনোক্রমেই ১২ শতাংশ এর বেশী হইতে পারিবে না মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

গত এপ্রিলে ব্যাংক ঋণের সুদহার একক অঙ্কে নামিয়ে আনার পর থেকে শেয়ারবাজারের বিনিয়োগকারীরা মার্জিন ঋণের সুদহার কমানোর দাবি করে আসছিলেন। শেয়ারবাজারে বর্তমানে মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১৫ শতাংশের মধ্যে। ছুটির দিনে শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকলেও এ সুদ গণনা হয়। এখন বিএসইসি বলছে, মার্জিন ঋণের সুদহার কিছুতেই ১২ শতাংশের বেশি হতে পারবে না।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :