কে এই ডা. শাকির, কেন তাকে ধরল সিটিটিসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:৪০

ডা. শাকির বিন ওয়ালী। সদ্য এমবিবিএস পাস করা এই চিকিৎসককে গ্রেপ্তার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল (সিটিটিসি)। কী অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে? কেন তার গ্রেপ্তার নিয়ে এত ধোঁয়াশা? এসব বিষয়ে বেশ কিছু তথ্য পেয়েছে ঢাকাটাইমস।

এদিকে বুধবার দুপুরে ডা. শাকিরকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হলে পাঁচ দিন জিজ্ঞাসাবাদের অনুমতি পেয়েছে সিটিটিসি। এর আগে মঙ্গলবার রাতে রামপুরা থানায় এই চিকিৎসকের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ।

বুধবার সন্ধ্যায় সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান ঢাকাটাইমসকে বলেন, `শাকিরকে আদালতে তোলার পর জিজ্ঞাসাবাদের জন্য দশ দিনের রিমান্ড চাওয়া হয়। আদালত পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। কুমিল্লার ঘটনায় (সাত শিক্ষার্থী নিখোঁজ) শাকিরের রিক্রুট আছে। তাকে জিজ্ঞাসাবাদে আরও তথ্য আমরা পাব।’

ডা. শাকিরের গ্রেপ্তার নিয়ে কেন এত ধোঁয়াশা ছিল- জানতে চাইলে সিটিসিসি প্রধান ঢাকাটাইমসকে বলেন, ‘এগুলো তার পরিবারের কথা। আমরা গ্রেপ্তারের বিষয় স্বীকার করেছি, মামলা দিয়েছি, যথাসময়ে আদালতেও হাজির করেছি।’

সম্প্রতি কুমিল্লায় সাত শিক্ষার্থী নিরুদ্দেশ হওয়ার ঘটনায় শাকিরের যোগসূত্রতা পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। উগ্রবাদে জড়িয়ে কথিত হিজরতের নামে ঘর ছেড়ে যাওয়া কুমিল্লার সাত তরুণের খোঁজ এখনো পাওয়া যায়নি। তাদের পথ অনুসরণ করে ঘর ছেড়ে যাওয়ার সময় অন্য চার কিশোরকে উদ্ধার করে পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে র‌্যাব।

এদিকে শাকিরের বাবা এ কে এম ওয়ালী উল্লাহর অভিযোগ, তার ছেলেকে মিথ্যা অভিযোগে আটক করা হয়েছে। তাকে উদ্দেশ্য প্রণোদিতভাবে ফাঁসানো হচ্ছে।

এর আগে রবিবার বেলা সাড়ে তিনটার দিকে সিআইডি পরিচয়ে চার ব্যক্তি শাকিরকে বাসা থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ করেন তার বাবা। সেসময় বলা হয়, কয়েকজন লোক সিআইডির পরিচয় দিয়ে তার ছেলেকে তুলে নিয়ে গেছে। ছেলেকে নিয়ে যাওয়ার পর পুনরায় তাদের মগবাজারে বাসায়ও তল্লাশি চালানো হয়।

সিটিটিসির একাধিক সূত্র ঢাকাটাইমসকে জানায়, কুমিল্লার ঘটনা ছাড়াও উগ্রবাদে জড়িত থাকার অভিযোগ রয়েছে শাকিরের বিরুদ্ধে। তাকে বেশ কিছুদিন নজরদারিতে রাখা হয়েছিল। অনেকের কাছ থেকে তার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য মিলেছে। এরপরই শাকিরকে গ্রেপ্তার করা হয়। শাকির নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বলে জানায় সিটিটিসি।

যেভাবে গ্রেপ্তার

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর মগবাজার এলাকা থেকে রবিবার নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সদস্য আবরুর হক আবরারকে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে চিকিৎসক শাকির বিন ওয়ালিদকে রাজধানীর রামপুরা এলাকা থেকে গ্রেপ্তার করে সিটিটিসি।

আবরারের মাধ্যমে শাকির কুমিল্লার নিখোঁজ সাত কলেজছাত্রকে তাওহিদ ও জিহাদের প্রশিক্ষণ দিয়েছিলেন বলে জানতে পারে সিটিটিসি। তাদের দুজনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ চলছে।

চিকিৎসক পরিবারের সন্তান শাকির

শাকিরের বাবা এ কে এম ওয়ালী উল্লাহ একজন চিকিৎসক। তিনি চক্ষুবিশেষজ্ঞ ও সার্জন। তাদের বাসা পূর্ব হাজীপাড়ার ৬৮/১ নম্বরে। শাকির পরিবারের সঙ্গে সেখানেই বসবাস করতেন।

দীর্ঘসময় নিখোঁজ রাখার অভিযোগ পরিবারের

শাকিরের বাবার অভিযোগ, তিন দিন খোঁজ পাওয়া যাচ্ছিল না তার ছেলের। তিনি বলেন, `তার সন্ধান নিয়ে এ কদিন উদ্বিগ্ন ছিলাম। ঘটনার দিন বেলা তিনটার দিকে সিআইডি পরিচয়ে সিভিল পোশাকে চার ব্যক্তি আমার বাসায় প্রবেশ করে। আমি তখন পেশাগত কাজে বাইরে ছিলাম। শুধু আমার স্ত্রী, মেয়ে ও ছেলে বাসায় ছিল।’

শাকিরের বাবা বলেন, ‘তারা আমার ছেলে শাকির বিন ওয়ালীকে বাসা থেকে জিজ্ঞাসাবাদ করার নামে নিয়ে যায়। তাদের নাম, পরিচয় ও ফোন নম্বর জানতে চাইলে তারা শুধু বলে, আমরা সিআইডির লোক। মঙ্গলবার জানতে পারি ছেলের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। আমার ছেলের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হচ্ছে, তা মিথ্যা ও ভিত্তিহীন।’

(ঢাকাটাইমস/১৪সেপ্টম্বর/এএইচ/এসএস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

পল্লবীতে পাভেল হত্যা: নেপথ্যে মাদক ব্যবসা, গ্রেপ্তার ৮

মাদক-ইয়াবা কারবারে বদির দুই ভাইয়ের সংশ্লিষ্টতা পেয়েছে সিআইডি

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হটলাইন থেকে গ্রাহককে ফোন, অ্যাকাউন্টের টাকা হাওয়া

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৮, মামলা ৬

ট্রেনের টিকিট কালোবাজারি গ্রেপ্তার 

এটিএম বুথের প্রহরী হত্যা: টাকা লুটের উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারণ? কী বলছে পুলিশ?

রাজধানীতে এটিএম বুথের নিরাপত্তাকর্মীকে কুপিয়ে হত্যা

কেএনএফকে সহযোগিতা, বান্দরবান থেকে একজন গ্রেপ্তার

ছেলেকে বাঁচাতে গিয়ে কিশোর গ্যাংয়ের হামলার শিকার সেই চিকিৎসকের মৃত্যু

রাষ্ট্রপতির আত্মীয় পরিচয়ে প্রতারণা, নিঃস্ব বহু ট্রাভেল ব্যবসায়ী

এই বিভাগের সব খবর

শিরোনাম :