রাজনৈতিক প্রতিহিংসা ও পূর্ব শত্রুতার জেরে ইট ভাটায় হামলা, ৪ লাখ টাকা লুটের অভিযোগ 

ধামরাই (ঢাকা) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৪, ১২:৪৬

রাজনৈতিক প্রতিহিংসা ও পূর্ব শত্রুতার জেরে ঢাকার ধামরাইয়ে একই মালিকানাধীন দুটি ইটভাটায় হামলা চালিয়ে ভাঙচুর, শ্রমিকদের মারধর ও ৪ লাখ ১৬ হাজার টাকা লুটের অভিযোগ উঠেছে দুর্বৃত্তদের বিরুদ্ধে। এ ঘটনায় দুই ইটভাটার প্রায় ১৫ জন শ্রমিক আহত হয়েছেন। এছাড়াও দুর্বৃত্তদের ভয়ে ৩০/৪০ জন শ্রমিক পালিয়ে গেছেন। এতে দুটি ভাটাতেই ইটের উৎপাদন কমে গেছে বলে জানান ইটভাটার মালিক বিশিষ্ট ব্যবসায়ী ও যুবলীগ নেতা মো. আব্দুল লতিফ।

সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের ডাউটিয়া ও গোয়ালদী এলাকার দুটি ইটভাটায় এ ঘটনা ঘটে।

সরজমিনে জানা যায়, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ধামরাইয়ের সোমভাগ ইউনিয়নের ডাউটিয়া এলাকার সান ব্রিকসে ২০/২৫টি মোটরসাইকেল করে প্রায় ৩৫/৪০ জন দুর্বৃত্তরা এসে ইট ভাটার শ্রমিকদের এলোপাতাড়ি মারধর শুরু করে এবং শ্রমিকদের থাকার জন্য অস্থায়ী ঘর ভাঙচুর করে ইটভাটা বন্ধ করতে বলে। এর পর ইট ভাটা চালালে শ্রমিকদের প্রাণে মেরে ফেলার হুমকি দিয়ে সবাই পাশের গোয়ালদী এলাকার লামীয়া ব্রিকস নামের ইট ভাটায় এসে ভাটার অফিস ভাঙচুর করে। অফিসের ক্যাশের তালা ভেঙে ক্যাশে থাকা ৪ লাখ ১৬ হাজার টাকা লুট করে নেয়। এছাড়াও ভাটার শ্রমিকদের এলোপাতাড়ি মারধর করে ভাটা থেকে তাড়িয়ে দেয় এবং এই ভাটায় আবার কাজ করলে প্রাণ নাশের হুমকি দিয়ে চলে যায়।

সান ব্রিকস এর শ্রমিক ইয়াদ আলী সিকদার বলেন, ২০/২৫ জন মোটরসাইকেল নিয়ে এসে ভাটার উপরে উঠে আগুন নিভায় দিছে, কয়লা ফালাই দিছে। ওখানে কয়েকজনরে চর থাপ্পর মারছে, গাছের ডাল দিয়ে এলোপাতাড়ি মারছে। পরে আবার নিচে আইসা আমাদের মারধর করছে। আমারে পায়ের মধ্যে বাড়ি মারছে৷ আমি হাটতে পারি না এখন। আমাদের থাকার ঘরে লাঠি দিয়া বাড়ি দিছে, ইট মোক্কাই (ছুঁড়ে) মারছে টিন ছিদ্র হইয়ে গেছে।

সান ব্রিকস এর পাশেই একটি দোকানে বসে ছিলেন সোমভাগ ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য আব্দুল মালেক। তিনি বলেন, আমি দোকানেই বসে ছিলাম। মাগরিবের নামাজের সময়ের পরে ১৫/২০টা মোটরসাইকেল আসছে। ইটভাটায় ঢুকছে আবার বের হইয়া চলে গেছে। ভিতরে ভাঙচুর বা কি হইছে আমি কিছুই জানি না।

লামীয়া ব্রিকস এর ম্যানেজার মো. হজরত আলী বলেন, আমি সন্ধ্যার দিকে সান ব্রিকস থেকে বের হইয়ে কালামপুর স্ট্যান্ডে গেছি। তখন সান ব্রিকসের ম্যানেজার রুবেল আমাকে ফোন দিয়ে বলল যে এরকম মোটরসাইকেল নিয়ে ৩০/৪০ জন লোক আইছিলো। এসে ভাঙচুর করছে শ্রমিকদের মারধর করে ভাটা বন্ধ করে দিছে। আমি দ্রুত লামীয়া ব্রিকসে এসে দেখি এই ব্রিকসেও ঢুকে ভাঙচুর করে শ্রমিকদের মারধর করে তাড়িয়ে দিছে। অফিসের জানালা ভাঙচুর করছে, ক্যাশের তালা ভেঙে ক্যাশ থেকে ৪ লাখ ১৬ হাজার টাকা ছিলো সব নিয়ে গেছে।

ভুক্তভোগী ইট ভাটার মালিক মো. আব্দুল লতিফ বলেন, মূলত রাজনৈতিক কারণেই এই হামলা ভাঙচুর। আমি জন্ম থেকেই বঙ্গবন্ধুর আদর্শে বড় হয়েছি। আমার পরিবার আত্মীয় স্বজনরা সবাই আওয়ামী লীগের সঙ্গে যুক্ত। আমি বিভিন্ন সময়ে সামাজিক উন্নয়নমূলক কাজ করি, এলাকার দরিদ্র মানুষের পাশে থেকে তাদের সাহায্য করি। মানুষ আমাকে ভালোবাসে। এতে আমার এলাকার কিছু বিএনপি-জামায়াতের লোকদের হিংসা হয়। তারা নিজেরা তো দুই টাকা দিয়ে কাউকে সাহায্য করবে না। আমি করলেও তাদের সমস্যা। রাজনৈতিক প্রতিহিংসা ও আমি যাতে কাউকে সাহায্য সহযোগিতা করতে না পারি সেই কারণেই আমার ব্যবসা বাণিজ্যের ক্ষতি চেষ্টা করছে।

এ বিষয়ে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম শেখ বলেন, আমরা বিষয়টি জানার পরই ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভাটা শ্রমিকদের কাজ করতে বলে এসেছি এবং ভাটার মালিক কে লিখিত অভিযোগ দেওয়ার জন্য বলা হয়েছে। অভিযোগ পেলে আমরা আইনগত ব্যবস্থাগ্রহণ করবো।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ভাঙ্গা-রাজবাড়ী-ঢাকা রুটে আসছে নতুন ২ জোড়া ট্রেন

‘৭ জানুয়ারি আ.লীগ প্রার্থীকে জেতাতে অপকর্ম করেছি’, আ.লীগ নেতার বক্তব্য ভাইরাল

পিরোজপুর উপজেলা চেয়ারম্যান প্রার্থীর বিরুদ্ধে হলফনামায় তথ্য গোপনের অভিযোগ

গজারিয়ায় ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

প্রশ্নফাঁসে জড়িত ডা. তারিমের ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

পূবাইলে পানি ও খাবার স্যালাইন বিতরণ

চাঁদপুরে ইলিশ ধরার প্রস্তুতি জেলেদের

দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা যশোরে

সিলেটের ৪ উপজেলায় ২৫ চেয়ারম্যান প্রার্থী, ৯ জন স্বশিক্ষিত

পাইনাপেল সিল্ক উৎপাদনে আমাদের সহযোগিতা থাকবে: সমাজকল্যাণমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :