এমপিওভুক্তি: নয় বছর পর ঘোষণা আসছে আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৯, ০৯:২০
এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশন করে শিক্ষকরা (ফাইল ছবি)

দীর্ঘ নয় বছর পর নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসছে আজ। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই তালিকা প্রকাশ করবেন।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে চূড়ান্ত তালিকা ঘোষণার পাশাপাশি কোন পদ্ধতি, কোন মানদণ্ডে এসব প্রতিষ্ঠানকে এমপিও দেয়া হয়েছে তাও জানাবেন তিনি। এই সুবিধা জুলাই থেকে কার্যকর করা হবে।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিউশনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান এই তথ্য।

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, কারিগরি, মাদ্রাসা, বিএম, ভোকেশনালে কত প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে তা জানাননি শিক্ষামন্ত্রী।

সর্বশেষ ২০১০ সালে এক হাজার ৬২৪টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছিল। এবার সেই সংখ্যা দ্বিগুণ হবে বলে জানান দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এই সরকার শিক্ষাবান্ধব সরকার। তাই এবারই সবচেয়ে বেশি প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য বিবেচিত হয়েছে। এর পরিমাণটা গতবারের চেয়ে এবার প্রায় দ্বিগুণ।’

দীপু মনি বলেন, ‘প্রধানমন্ত্রী এই তালিকা বুধবার বেলা সাড়ে ১১টার দিকে  প্রকাশ করবেন। তবে এখন ঘোষণা হলেও এমপিওভুক্তি গত জুলাই থেকে কার্যকর হিসেবে ধরা হবে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৭৬৮টি স্কুল, কলেজ ও মাদ্রাসা এবং কারিগরি প্রতিষ্ঠান এমপিও পাচ্ছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি আরও বলেন, এমপিভুক্ত হওয়াসহ সব প্রতিষ্ঠানকে নীতিমালা অনুযায়ী মান ধরে রাখতে হবে। এতে কোনো প্রতিষ্ঠান ব্যর্থ হলে সেটির এমপিও সাময়িক স্থগিত করা হবে।

পুনরায় যোগ্যতা অর্জন করতে পারলে এ সুবিধার আওতায় আবার আনা হবে। তিনি বলেন, এখনও সব শিক্ষাপ্রতিষ্ঠান নজরদারির আওতায় আনা সম্ভব হয়নি। এখন থেকে এমপিওভুক্তি প্রতিষ্ঠানকে নজরদারির আওতায় আনা হবে।

তিনি আরও বলেন, শিক্ষা ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতে ও শিক্ষার মান বাড়াতে মনিটরিং ব্যবস্থা বাড়ানো হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সামগ্রিকভাবে শিক্ষা ব্যবস্থাকে আরও এগিয়ে নেয়া হচ্ছে।

এদিকে এমপিওভুক্তির দাবিতে আন্দোলন করতে থাকা নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অনশন ভাঙিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল রাতে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে তিনি শিক্ষকদের অনশন ভাঙান।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :