করোনা: ওমরাহ ও ভ্রমণ ভিসা বন্ধ করল সৌদি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৯ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১০:৩৪

বিশ্বব্যাপী করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রাদুর্ভাব ভয়ঙ্করভাবে বেড়ে যাওয়ায় ওমরাহ ও ভ্রমণ ভিসা সাময়িক স্থগিত করেছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতের একথা জানিয়েছে। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ খবর দিয়েছে সৌদি গেজেট ও আরব নিউজ।

ওমরাহর পাশাপাশি মসজিদে নববী পরিদর্শনেও সাময়িক স্থগিতাদেশ দেয়া হয়েছে। যেসব দেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে সেসব দেশের নাগরিকদের প্রতি নিষেধাজ্ঞারোপ করেছে সৌদি সরকার। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় জনগণের নিরাপত্তার বিষয়টি চিন্তা করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ অনুসারে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে দেশটি।

সৌদির পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস নিয়ে সর্বোচ্চ সতর্কতা গ্রহণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এর ঘটনাগুলি ঘনিষ্ঠভাবে অনুসরণ করছে তারা। আন্তর্জাতিক মান বজায় রেখে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা প্রতিরোধ প্রচেষ্টার আহ্বানের অংশ হিসেবে এমন সিন্ধান্ত নেয়া হয়েছে।

সৌদি নাগরিক যারা গালফ (আরব উপসাগরীয়) দেশগুলো থেকে সৌদি ফিরবেন তারা শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দেখিয়ে প্রবেশ করতে পারবেন না। তারা কোন দেশ থেকে এসেছেন বা এর আগে কোন দেশ ভ্রমণ করেছেন সে বিষয়ে বিস্তারিত তথ্য দিতে হবে। তবে সৌদিতে থাকা গালফ দেশগুলোর নাগরিকরা স্বাভাবিকভাবেই সৌদি ত্যাগ করতে পারবেন।

এই নিষেধাজ্ঞা সাময়িক এবং অবস্থা পরিবর্তন হলে এরও পরিবর্তন হবে বলে জানিয়েছে সৌদি। এছাড়া যেসব দেশে করোনাভাইরাস শনাক্ত হয়েছে সেসব দেশে নাগরিকদের ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে দেশটির প্রশাসন।

ঢাকা টাইমস/২৭ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :