করোনা: সাড়ে ৯ লাখ মানুষকে বার্তা দিয়েছে রেড ক্রিসেন্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ এপ্রিল ২০২০, ১৮:৩৫

করোনাভইরাস মোকাবিলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সারাদেশের ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের খাদ্য সহায়তা প্রদানসহ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বিভিন্ন সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন অব্যাহত রেখেছে।

জনসেচতনতা বৃদ্ধি কার্যক্রমের অংশ হিসেবে এ পর্যন্ত সারাদেশের প্রায় সাড়ে ৯ লাখ (৯,৪৭,৮৪২ জন) মানুষের কাছে সচেতনতামূলক লিফলেট পৌঁছে দিয়েছে, যা জনসচেতনতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

এছাড়া ৬৪ জেলার ৬৮টি রেড ক্রিসেন্ট ইউনিটের মাধ্যমে ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে রাজধানীসহ সারাদেশে ১০,১৭৯ টি বেসিন স্থাপন করা হয়েছে বলে জানায় সংস্থাটি।

সোসাইটি জানায়, মনোসামাজিক সহায়তা প্রদানে মনোসামজিক সহায়তা সেল চালু করা হয়েছে। রবি থেকে বৃহস্পতিবার ০১৮১১৪৫৮৫৪১ ও ০১৮১১৪৫৮৫৪২ (সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) এই দুটি নম্বরে ফোন করে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে পরামর্শ ও প্রয়োজনীয় চিকিৎসাসেবা গ্রহণ করা যাবে।

মনোসামাজিক সহায়তা সেলের দায়িত্বরতরা জানান, প্রতিদিনই বিভিন্ন ব্যক্তি দেশের বিভিন্ন স্থান থেকে ফোন কলের মাধ্যমে চিকিৎসকদের কাছ থেকে পরামর্শ গ্রহণ করছেন।

গত ২৮ মার্চ শনিবার থেকে অদ্যবধি জাতীয় সদর দপ্তরের দাপ্তরিক কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতকরণে শরীরের তাপমাত্রা প্রতিদিনই তাপমাত্রা মাপা ও রেকর্ড করার কার্যক্রম চলমান রয়েছে।

এই কার্যক্রমে দায়িত্বরতরা জানান, দিনে গড়ে ৮০ জনের তাপমাত্রা মাপা হয়। কিন্তু এখন পর্যন্ত কারো শরীরে মাত্রাতিরিক্ত তাপমাত্রা পাওয়া যায়নি।

এদিকে রাজধানীর বিভিন্ন থানা ও প্রতিষ্ঠানকে জীবাণুমক্তকরণ ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে গত ২০ ও ২১ এপ্রিল তারিখে খিলক্ষেত থানা, ক্যান্টেনম্যান্ট থানা, কাফরুল থানা, ভাটারা থানা, পল্লবী থানা, দারুস সালাম থানা, তুরাগ থানা, উত্তরা পশ্চিম থানা, উত্তরা পূর্ব থানা, উত্তরখান থানা, দক্ষিণ খান থানা, বিমান বন্দর থানাসহ স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়, তথ্য মন্ত্রনালয়, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করেছে সোসাইটির স্বেচ্ছাসেবকরা।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাসাবোতে ৩ শ্রমিকের মৃত্যু: ভবন মালিক ও ঠিকাদারকে আসমি করে মামলা

সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন

আবারও দুদিনের হিট অ্যালার্ট জারি

টুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি

‘শিল্পের মাধ্যমে পরিবেশের সচেতনতা বৃদ্ধিতে তরুণদের ভূমিকা রাখার আহ্বান’

এআই মানুষের জীবনধারাকে সহজ করলেও এটি সভ্যতার জন্য ঝুঁকি: পলক

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মন্দির, গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনা

বঙ্গবন্ধুকন্যা হওয়ায় শেখ হাসিনার কাছে মানুষের প্রত্যাশা বেশি: ড. আনোয়ার

১০ হাজারের বেশি অবৈধ বাংলাদেশিকে দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য

বাসাবোতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে যাওয়া আরও এক শ্রমিকের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :