চামড়াজাত পণ্যের মান বাড়াতে প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ অক্টোবর ২০১৯, ১৯:০৪ | প্রকাশিত : ৩১ অক্টোবর ২০১৯, ১৮:৫৫

চামড়াজাত পণ্যের মান বাড়ানোর তাগিদ দিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেনন, মানের ওপর পণ্যের দাম নির্ধারণ হয়। আর সেজন্য বুদ্ধিমত্তা দরকার। প্রযুক্তির ব্যবহার বাড়ানোর দরকার। সরকার এ ব্যাপারে ব্যবসায়ীদের সর্বাত্মক সহোযোগিতা করবে।

বৃহস্পতিবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) নবরাত্রি হলে তিন দিনব্যাপী ‘লেদারটেক বাংলাদেশ-২০১৯’ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, চামড়াজাত শিল্পকে দ্বিতীয় রপ্তানি পণ্যে নিয়ে আসতে হবে। সেজন্য যা করণীয়, বাণিজ্য মন্ত্রণালয় সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। এ খাতে ২০২১ সালে রপ্তানি আয় পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করতে ব্যবসায়ীদের সব ধরনের সহযোগিতা করবে সরকার। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে যদি আমরা পণ্য রপ্তানির পরিমাণ বাড়াতে চাই, তাহলে আমাদের কোয়ালিটি বাড়াতে হবে। ব্র্যান্ডিং অনেক বড় বিষয়, এটার জন্য প্রয়োজন কোয়ালিটি বাড়ানো।

টিপু মুনশি বলেন, ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৫ বিলিয়ন ডলারে বাড়াতে রোডম্যাপ তৈরি করা হয়েছে। বাজারকে আপগ্রেড করতে হলে কোয়ালিটি বাড়াতে হবে। সেজন্য বুদ্ধিমত্তা দরকার। ব্র্যান্ডে পরিণত করতে দক্ষ জনবল দরকার। এখাতে রপ্তানি বাড়াতে কী কী দরকার, উদ্যোক্তারা জানালে মন্ত্রণালয় ব্যবস্থা নেবে।

মন্ত্রী বলেন, ‘ভিয়েতনামের জনসংখ্যা আমাদের চেয়ে অনেক কম। তারপরও তাদের রপ্তানি আয় ২০০ বিলিয়ন ডলার। আমরা সেখানে কবে যাব? এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।’

বিদেশিদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমরা অপেক্ষা করছি, কবে এদেশে বড় বিনিয়োগকারীরা আসবে। সরকার সব ধরনের সহায়তা করবে।’

লেদারটেক বাংলাদেশ-২০১৯’র সপ্তম এই আসরের আয়োজন আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্স প্রাইভেট লিমিটেড। এ ছাড়াও লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচার্স অ্যান্ড এক্সপোর্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ তৃতীয়বারের মতো আয়োজন করেছে বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড লেদারগুডস ইন্টারন্যাশনাল সোর্সিং শো-২০১৯। আইসিসিবির চারটি হলে আয়োজিত আন্তর্জাতিক এ প্রদর্শনীতে বিশ্বের ২০টি দেশের ৩০০টিও বেশি প্রতিষ্ঠান ফিনশিড লেদার, ট্যানিং লেদারের জন্য মেশিনারি, ম্যানুফ্যাকচারিং ফুটওয়্যার, চামড়াজাত পণ্যের প্রযুক্তি এ শিল্পের অধুনিকায়নের জন্য সবকিছু তুলে ধরছে।

আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশন্সের পরিচালক নন্দ গোপাল কে বলেন, “টানা সপ্তমবারের মত এ আয়োজন ‘লেদারটেক বাংলাদেশ’-এর ব্যাপ্তি বিবেচনায় চামড়া খাতের জন্য এটি এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ টেকনোলজি এবং সোর্সিং ট্রেড শো-তে পরিণত হয়েছে। চামড়া খাতের পরিসর যেমন বাড়ছে তেমনি বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় আধুনিক প্রযুক্তি ব্যবহার বাড়ছে। এ ট্রেড শো টেকনোলজি এবং মেশিনারি, ফিনিশড লেদার সোর্সিং’এর জন্য এ শিল্পের বিস্তার এবং আধুনিকায়নের জন্য প্রয়োজণীয় সবকিছু তুলে ধরছে।

উদ্বোধনি অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দিন, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি) সভাপতি সাইফুল ইসলাম বলেন।

দুই নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে। প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিনামূল্যে সবার জন্য প্রদর্শনীটি উন্মুক্ত থাকবে।

(ঢাকাটাইমস/৩১অক্টোবর/জেআর/ আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :