চোখের জলে সংঘরাজ অভয় তিষ্যকে বিদায়

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ ডিসেম্বর ২০১৯, ২২:২৯

চোখের জলে পার্বত্য ভিক্ষু সংঘের সংঘরাজ পন্ডিত বৌদ্ধ সাধক ভদন্ত অভয় তিষ্য মহাস্থবিরকে শেষ বিদায় জানিয়েছেন লাখো মানুষ।

বুধবার বিকাল চারটায় রাঙামাটির বাঘাইছড়ি শিজক মুখ সার্বজনীন বৌদ্ধ বিহারের পাশে কাচালং নদীর তীরে হাজার হাজার আতশবাজি ফুটিয়ে ভস্মিভূত করা হয় অভয় তিষ্যর মরদেহটি।

পন্ডিত এ ভিক্ষুকে শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য লাখো মানুষের ঢল নামে শিজক মুখ এলাকায়। বিভিন্ন এলাকা থেকে সকালে শিজক কলেজ মাঠে জড়ো হয় লাখো মানুষ।

সেখানে আয়োজন করা হয় পঞ্চশীল গ্রহণ, করা হয় সংঘদান, অষ্ট পরিষ্কার দান, সংঘদান, বুদ্ধমূর্তি দান ও শেষ শ্রদ্ধা অনুষ্ঠানের স্মরণ সভা।

সভায় ধর্ম দেশনা দেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ প্রজ্ঞালংকার মহাস্থবির, পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি শ্রদ্ধালংকার মহাস্থবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান জ্ঞানরত্ম মহাস্থবির।

বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য বাসন্তি চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শতরুপা চাকমা।

সর্ব সাধারণের শেষ শ্রদ্ধা জানানোর সুবিধার্থে অভয় তিষ্যকে মরদেহটি শিজক কলেজ মাঠে পশ্চিম প্রান্তে রাখা হয়। এ সময় লাখো মানুষ তার মরদেহে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

দুপুর আড়াইটা পর্যন্ত চলে এ শ্রদ্ধা নিবেদন। পরে সেখান থেকে মরদেহটি কাচালং নদীর পাড়ে নেওয়া হয়।  অভয় তিষ্যর শিষ্যমণ্ডলীরা মরদেহের কফিনটি বহন করেন।

পরে সেখানে পরিবেশন করা হয় কাটলা নৃত্য। নৃত্য পরিবেশন শেষে হাজার হাজার আতশবাজি ফুটিয়ে ভস্মিভূত করা হয় অভয় তিষ্যর মরদেহটি।

এ বছর ২২ ফেব্রুয়ারি দেহত্যাগ করেন অভিয় তিষ্য। এতদিন তার দেহ বাঘাইছড়ি শিজক মুখ সার্বজনীন বৌদ্ধ বিহারে মমি আকারে সংরক্ষণ করা হয়। প্রয়াত অভয় তিষ্য পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধ ধর্ম প্রচারের পাশাপাশি একাধিক অনাথ আশ্রম প্রতিষ্ঠা করে দুর্গম এলাকায় শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

(ঢাকাটাইমস/১১ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :