বিরামপুরে ক্রসড্যাম নিয়ে গ্রামবাসী-প্রশাসন মুখোমুখি

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২০, ২০:৪৯

প্রশাসনের সামনে অস্ত্র উঁচিয়ে গ্রামের ছয় শতাধিক নারী-পুরুষ ‘জয়বাংলা’ স্লোগান দিয়ে দিনাজপুরের নবাবগঞ্জ আশুড়ার বিল ও শেখ রাসেল জাতীয় উদ্যানের পাশে নির্মিত ক্রসড্যামের বাঁধ কেটে ফেলেছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানালে বিরামপুর ও দিনাজপুর পুলিশ লাইন্স এবং র‌্যাব-১৩ সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ক্রসড্যামের বাঁধ কেটে দেয়ায় পূর্বপাশের গ্রামের মাহমুদপুর গ্রামের প্রায় ২০ বিঘা জমির বীজতলা পানিতে তলিয়ে গেছে।

জানা গেছে, সোমবার গভীর রাতে গ্রামবাসী ক্রসড্যামের বাঁধ কেটে পালিয়ে যায়। মঙ্গলবার সকালে প্রশাসনের সহযোগিতায় বাঁধটি মেরামত করা হলে ওই গ্রামবাসী আবার প্রশাসনের সামনেই বাঁধটি কেটে চলে যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, সোমবার গভীর রাতে গ্রামবাসী শেখ রাসেল জাতীয় উদ্যান সংলগ্ন আশুড়ার বিলে নির্মিত ক্রসড্যামের উত্তর পাশের বাঁধের পাশে দুটি অংশ কেটে ফেলেছে- এমন সংবাদে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন ও পুলিশ প্রশাসনকে সঙ্গে নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে স্থানীয়দের সহযোগিতায় বাঁধটিতে মাটি ও গাছের গুঁড়ি দিয়ে বন্ধ করে দেয়া হয়।

তিনি আরো বলেন, বাঁধটি মেরামতের পরে দুপুরে ক্রসড্যামের সংলগ্ন উত্তরপাশের হরিপুর গ্রামের প্রায় ছয় শতাধিক নারী-পুরুষ দেশীয় অস্ত্র নিয়ে এসে ওই বাঁধটি আবার কেটে দিয়ে চলে যায়। এ সময় গ্রামবাসীদের শান্ত হতে বললেও তারা কোনো কথা শোনেননি।

ইউএনও বলেন, এ ঘটনা উত্তেজনা বিরাজ করলে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। পরে পাশের বিরামপুর ও দিনাজপুর পুলিশ লাইন্স এবং র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হলে পরিস্থিতি শান্ত হয়।

সরেজমিনে মঙ্গলবার বিকালে স্থানীয় কয়েকজন বলেন, ১৯৪৪ সাল থেকে হরিপুর গ্রামবাসী আশুড়ার বিলের পাশে প্রায় ১৯ হেক্টর জমিতে আমন ও ইরি ধান আবাদ করত। কিন্তু ক্রসড্যাম নির্মাণের ফলে স্থানীরা ওই জমিগুলোতে চাষাবাদ করা থেকে বঞ্চিত হয়েছেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বলেন, গ্রামবাসীর দাবি অযৌক্তিক। আশুড়ার বিলের পাশে জমিগুলো সরকারের খাস জমি।

বিরামপুর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মিথুন সরকার বলেন,  সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে এবং রাতেও বাঁধ পাহারায় অস্থায়ী পুলিশবক্স তৈরির ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/কেএম/এলএ)

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :