ডেনমার্ক আ.লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ডেনমার্ক প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:১৯

ডেনমার্কে যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে স্থানীয় সময় শনিবার রাত ৯টায় ডেনমার্ক আওয়ামী লীগের উদ্যোগে দোয়া, মোনাজাত ও আলোচনা সভার মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা বাবু সুভাষ ঘোষের সভাপতিত্বে ও সংগঠনের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানের সঞ্চালনায় প্রথমে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদের জন্য দোয়া ও মোনাজাত করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

বক্তারা বাংলা ভাষাকে প্রবাসে বাঙালি নতুন প্রজন্মের মধ্যে বাংলা ভাষার গুরুত্ব ও ভাষা জন্য যুদ্ধ কিভাবে এবং কেন হয়েছিল তা তুলে ধরতে সকল মাতা-পিতার প্রতি বিশেষভাবে আহবান জানানো হয়।

ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সস্পাদক মাহবুবুর রহমান বলেন, বায়ান্ন ও একাত্তর আমাদের জাতির পরিচয়, চেতনা ও অস্তিত্ব। আর এই পরিচয় আমরা পেয়েছি জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জন্য যিনি ভাষা আন্দোলনসহ সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের প্রতিটি আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। যার জন্ম না হলে বাংলাদেশ হতো না।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা মাহবুবুল হক, রাফায়েতুল হক মিঠু, হাসনাত রুবেল, সহ-সভাপতি খোকন মজুমদার, মোহাম্মদ ইসমাইল, যুগ্ম সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন, বোরহান উদ্দিন, সাংগঠনিক সস্পাদক শামীম খালাসী, মোহাম্মদ সোহাগ।

দ্বিতীয় পর্বে ডেনমার্ক আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের প্রস্তুতি সভার কার্ষক্রম শুরু হয়। সভায় সভাপতিত্ব করেন ডেনমার্ক আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি খোকন মজুমদার এবং পরিচালনা করেন সংগঠনের যুগ্ম সাধারণ সস্পাদক নাঈম উদ্দিন খাঁন।

প্রস্তুত কমিটির আহবায়ক ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সভাপতি বাবু সুভাষ ঘোষ, যুগ্ম আহবায়ক উপদেষ্টা মাহবুবুল হক, হাসনাত রুবেল, জাহিদুল ইসলাম কামরুল। সদস্য সচিব রাফায়েতুল হক মিঠু। সদস্য নাছির উদ্দিন সরকার, সরদার সাইদুর রহমান, মিজানুর রহমান খাঁন, সেলিম রহমান।

পরে রাতের খাবার পরিবেশনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :