এডিপিতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের প্রকল্প বাড়ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২০, ১৫:২৪

২০২০-২১ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বেসরকারি অংশগ্রহণ বাড়াতে কাজ করছে সরকার। আর এ জন্য সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে জোর দেয়া হচ্ছে। এর অংশ হিসেবে এডিপিতে পিপিপি প্রকল্প সংখ্যা বাড়ানো হয়েছে।

সূত্র জানায়, আগামী অর্থবছরের প্রস্তাবিত পিপিপি প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি প্রকল্প থাকছে পরিবহন খাতের। এর মধ্যে অন্যতম ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, গাবতলী-নবীনগর মহাসড়ককে অ্যাকসেস কন্ট্রোল সড়কে উন্নীত করা, ঢাকা সার্কুলার রুট: দ্বিতীয় অংশ (আব্দুলাহপুর-ধউর-বিরুলিয়া-গাবতলী-বাবুবাজার-চাষাড়া-সাইনবোর্ড) পর্যন্ত ৬৭ কিলোমিটার নির্মাণ, দুই পাশে সার্ভিস লেনসহ ঢাকা-ময়মনসিংহ সড়ক এক্সপ্রেসওয়েতে উন্নীত করা এবং দুই পাশে সার্ভিস লেনসহ চট্টগ্রাম-কক্সবাজার ১৩৬ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীত করার প্রকল্পগুলো।

ইতিমধ্যে পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখে ২০২০-২১ অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) চূড়ান্ত করছে পরিকল্পনা কমিশন। নতুন এডিপি’র আকার ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা ও বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা খরচ করা হবে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা (সচিব) সুলতানা আফরোজ ঢাকাটাইমসকে বলেন, ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৫টি মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন ১০টি সংস্থার ৬১টি পিপিপি প্রকল্প রয়েছে।

তিনি বলেন, বিগত বছরের মতো এবারও এডিপি প্রনয়ণ নির্দেশিকায় বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৩০ শতাংশ প্রকল্প পিপিপি ভিত্তিতে গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছিল। তালিকাভুক্ত এসকল প্রকল্পের অনেকগুলোই নতুন প্রকল্প যা বাস্তবায়নে পিপিপি কর্তৃপক্ষ সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে। তাছাড়া কোভিড-পরবর্তী বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি ও বাংলাদেশের নিকট ভবিষ্যতের উন্নয়ন চিন্তায় ভৌত অবকাঠামো গড়ে তোলার ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধির জন্য পিপিপি ভিত্তিতে বিনিয়োগের উদ্যোগ বৃদ্ধির প্রয়োজন অনুভূত হবে। পিপিপি কর্তৃপক্ষ এ বিষয়ে যথাযথ উদ্যোগ গ্রহণ করছে ও বিভিন্ন মন্ত্রণালয় বিভাগের সাথে সম্মিলিতভাবে কাজ করে যাচ্ছে।

(ঢাকাটাইমস/২২মে/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :