ব্রিগেডিয়ার জেনারেল জামিলের সমাধিতে প্রধানমন্ত্রী ও আ.লীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০২০, ১৬:৪২

১৯৭৫ সালে ১৫ আগস্টের হত্যাকাণ্ডে নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন সামরিক সচিব ব্রিগেডিয়ার জেনারেল জামিল উদ্দিনের সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

শনিবার বনানী সামরিক কবরস্থানে তার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন ধানমন্ত্রী ও আওয়ামী লীগের পক্ষে দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, উপ-দফতর সম্পাদক সায়েম খান।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর বাসায় আক্রমণের কথা শুনে ধানমন্ডি বত্রিশের দিকে ছুটে আসেন বঙ্গবন্ধুর সামরিক সচিব তৎকালীন কর্নেল জামিল উদ্দিন আহমেদ। তিনি সোবহানবাগ মসজিদের কাছে পৌঁছালে তাকে থামায় পিজিআর কনভয়। কারণ জানতে চাইলে তাকে বলা হয়, সামনে সেনা ইউনিট রয়েছে এবং গোলাগুলি চলছে। সামনে এগোনোর জন্য তিনি সেনাদের বোঝাতে চেষ্টা করেন।

সময় ফুরিয়ে যাচ্ছে বুঝতে পেরে তিনি জিপে চেপে বসেন এবং নিজেই গাড়ি চালিয়ে ৩২ নম্বর রোডে যাওয়ার প্রস্তুতি নেন। জিপে বসার পরপরই গুলি করা হয় সাহসী এই দেশপ্রেমিককে। নীতি ও কর্তব্যের প্রতি অবিচল থেকে সাহসিকতার চরম পরাকাষ্ঠা দেখিয়েছেন দায়িত্বশীল এই বীর সৈনিক।

কর্নেল জামিলের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে ২০০৯ সালে তাকে বীর-উত্তম খেতাবে ভূষিত করে সরকার। সেনাবাহিনীও তাদের এই বীর সেনাকে ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদায় ভূষিত করে।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :