টিপস

লুকানো ক্যামেরা শনাক্ত করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩ | প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪২

অনেক সময়ে হোটেলের ঘরে কিংবা বাথরুমে অসাধু উদ্দেশ্যে ক্যামেরা বসানো থাকে। আর ব্যক্তিগত মালিকানাধীন বাড়ির ক্ষেত্রে নিরাপত্তার কারণেই মালিকরা ক্যামেরা বসিয়ে রাখতে পারেন। কিন্তু হোটেলের ঘর কিংবা অন্যের বাড়িতে লুকানো সেই ক্যামেরা আপনার ব্যক্তিগত সব মুহূর্ত রেকর্ড করে নিতে পারে। ফলে সাবধান হতে হবে।

ঘরে ক্যামেরা লুকানো আছে কি না, তা টের পাবেন কী করে?

• ঘরের কোথাও লুকানো ক্যামেরা থাকলে তার উপর মোবাইল ফোনের উজ্জ্বল আলো ফেললে, সেটি সবুজ বা লাল হয়ে জ্বলজ্বল করে। হালে এক টিকটক তারকা পরীক্ষা করে এমনই দেখিয়েছেন।

• এর বাইরেও রয়েছে সহজ পদ্ধতি। মোবাইলে ‘ফিং’ নামে একটি অ্যাপ ইনস্টল করা যায়। সেই মোবাইল ফোনটি দিয়ে ঘরে কাজ করা ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করলেই, ওই ওয়াইফাইয়ের সঙ্গে আর কোন কোন যন্ত্র জুড়ে রয়েছে, তা টের পাওয়া যাবে। সেই তালিকায় ক্যামেরা থাকলে বোঝা যাবে, ঘরের বা বাড়ির কোথাও কোনও লুকনো ক্যামেরা রয়েছে।

• ব্যক্তিগত মালিকানাধীন কোনও বাড়ি ভাড়া নিলে প্রথমেই সেই বাড়ির ওয়াইফাই বন্ধ করে দিলে ভাল। সে ক্ষেত্রে যদি বাড়ির মালিক যোগাযোগ করেন, এবং জিজ্ঞাসা করেন, কেন ওয়াইফাই বন্ধ করা হলো, তা হলে বুঝতে হবে বাড়ির কোথাও লুকানো ক্যামেরা থাকতেও পারে। সেটি বন্ধ হয়ে যাওয়াতেই মালিক টের পেয়েছেন ওয়াইফাই বন্ধ।

(ঢাকাটাইমস/১৮সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা