ইতালির ভেনিসে পৌষ সংক্রান্তির পিঠা মেলায় প্রবাসীদের ঢল

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:২৮ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২৪, ০৯:১৫

ইতালির ভেনিসে পৌষ সংক্রান্তি উপলক্ষে বর্ণাঢ্য পিঠা উৎসবের আয়োজন করেছে মিলান বার্তা ও পাঠক ফোরাম ইতালি। নাজমুল হোসেন ও সজিব আল হোসাইনের পরিচালনায় ঢাকা বিরিয়ানি রেস্টুরেন্টের সত্বাধিকারী ইলিয়াস মিয়ার সার্বিক ব্যবস্থাপনায় ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি কুদ্দুস চৌধুরীর সহযোগিতায় ভিন্নধর্মী এ পিঠা মেলায় বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

আয়োজন উদ্বোধন করেন বাংলাদেশ দূতাবাসের নব নিযুক্ত রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলাম। ভেনিসে বসবাসরত প্রবাসী নারীরা হরেক রকমের বাহারি স্বাদের পিঠা এই মেলাতে প্রদর্শন করেন। পিঠার সঙ্গে উপস্থাপন করা হয় নারীদের দেশীয় পোশাক ও সাজসজ্জার বিভিন্ন উপকরণ। যা বিদেশিদের কাছেও নজর কাড়ে।

আয়োজকরা বলেন, পৌষ সংক্রান্তির উৎসব বাংলাদেশের অন্যতম একটি সংস্কৃতি ও ঐতিহ্যকে বহন করে। প্রবাসেও আমাদের এই উৎসবটি উদযাপন করতে হবে তা না হলে কালের বিবর্তনে হারিয়ে যাবে পূজা পার্বণের ষড়ঋতুর বাংলাদেশ।

মেলায় আগত প্রবাসীরা মনে করেন এমন আয়োজন আমাদের এই প্রজন্মের জন্য ইতিবাচক একটি দিক। এই মেলার মাধ্যমে আমাদের সন্তানরা আমাদের দেশীয় সংস্কৃতিকে লালন করে রাখবে।

১২টি স্টল নিয়ে আয়োজিত মেলায় পিঠা স্টলের পাশাপাশি রকমারি চুরি শাড়ি গহনাসহ নানান কসমেটিক নিয়ে পসরা সাজিয়ে বসেন কয়েকজন নারী উদ্যোক্তা। ভিন্ন স্বাদের রকমারি আঁচার মিষ্টি নিয়ে একজন নারী উদ্যোক্তা দর্শনার্থীদের মন জয় করেন। এছাড়াও পিঠা মেলায় অনেক রকমের খাদ্য সামগ্রী নিয়ে আগত প্রবাসীদের পৌষ সংক্রান্তির পিঠার বাহার দেখে তাদের দেশের স্মৃতিকে খানিকটা পূর্ণ করতে পেরেছে বলে মন্তব্য করেন অনেকেই।

পিঠা মেলায় আয়োজকদের পক্ষ থেকে ভেনিসে কমিউনিটিতে বিভিন্নভাবে সামাজিক কর্মকাণ্ডে অবদান রাখা কয়েকজন ব্যক্তিদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে শুভেচ্ছা জানান কমিউনিটি ব্যক্তিত্ব রফিকুল ইসলাম, বিল্লাল হোসেন ডালি, মোস্তাক আহেমদ, তাজুল ইসলাম, সুলেমান হোসেন।

এছাড়াও বক্তব্য রাখেন, ভেনিস বৃহত্তর কুমিল্লা সমিতির প্রধান উপদেষ্টা বিল্লাল হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোকলেস সরকার, ভৈরব পরিষদের সাবেক সভাপতি মোবারক হোসেন, উপদেষ্টা তোষণ খান, সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক রশিদ ভূঁইয়া, ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির ইকবাল হোসেন, আব্দুল মোমিন, কমিউনিটি ব্যক্তিত্ব মোস্তফা সৈয়াল কালুসহ বিভিন্ন আঞ্চলিক সমিতি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

এছাড়াও মেলায় অংশগ্রহণকারী প্রত্যেক স্টল কর্তৃপক্ষদের একটি করে সম্মাননা এবং মেলায় দেশীয় সংস্কৃতির রকমারি পিঠা ও পোশাক সামগ্রী উপস্থাপন করায় বিচারকদের রায়ে তিনটি স্টলকে প্রাথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের পুরস্কৃত করা হয়।

শেষে আয়োজকদের পক্ষ থেকে উপস্থিত নেতৃবৃন্দদের নিয়ে কান্তাস কেকার্সের সৌজন্যে কেক কাঁটা হয়। দিনব্যাপী এই মেলায় পুরো অনুষ্ঠানকে প্রাণবন্ত করে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন ভেনিস বাংলা মিউজিক স্কুলের সদস্যরা।

অংশগ্রহণকারী স্টলগুলো হলো মেরি ফ্যাশন, মুন্নি বুটিকস, নুসরাত ফ্যাশন, আরশিনগর ফ্যাশন, নাসরিন কুঁচিনাস, কান্তাস কেকার্স, আমাদের পাঠশালা, অল ঢাকা স্ট্রিড ফুড, ট্রাভেল টক,ফুসকা বিলাস, ভৈরব পরিষদ ভেনিস ও ঢাকা বিরিয়ানি হাউজ রেস্টুরেন্ট।

(ঢাকাঢাইমস/১৬জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

কাতারের ওয়াকরায় মুন্তাকিম সুপার মার্কেটের যাত্রা শুরু 

কিরগিজস্তানে আতঙ্কে দিন কাটাচ্ছে ১২০০ বাংলাদেশি শিক্ষার্থী

মালয়েশিয়ায় শ্রমিকদের মানবেতর জীবন

নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে রবীন্দ্রজয়ন্তী উদযাপন

রোমের মন্তে রতন্দো‘তে বিমাসের মতবিনিময় সভা   

দুবাইয়ে হাটহাজারী উপজেলা চেয়ারম্যান প্রার্থী ইউনুছ গণি চৌধুরীর সমর্থনে জনসভা

বৃহত্তর নোয়াখালী সোসাইটি বাহরাইনের নবগঠিত কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত

রোম দূতাবাসে ‘প্রবাসী স্বার্থ ও স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা

মালয়েশিয়ায় বাংলাদেশি তরুণদের ব্যাডমিন্টন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন ‘রাজশাহী কিংস’

কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের দ্বিবার্ষিক  সম্মেলন অনুষ্ঠিত 

এই বিভাগের সব খবর

শিরোনাম :