৭২ বছর পর সৌদিতে চালু হচ্ছে মদের দোকান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২৪, ১৪:৪১ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২৪, ১২:২৬

৭২ বছরের কঠোর নিষেধাজ্ঞা ভেঙ্গে প্রথমবারের মতো মদের দোকান চালু করতে যাচ্ছে সৌদি আরব। রাজধানী রিয়াদে এই মদের দোকান খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে দোকানটি থেকে মদ কিনতে পারবেন শুধুমাত্র বিদেশি অমুসলিম কূটনীতিকরা।

বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, নতুন দোকানটি রিয়াদের কূটনৈতিক পাড়ায় হবে, যেখানে বিভিন্ন দেশের দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা থাকেন। তবে এই দোকান থেকে মদ কিনতে হলে প্রথমে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড আসতে হবে। এছাড়া মদ কেনার বয়স সর্বনিম্ন ২১ বছর হতে হবে এবং প্রতি মাসে মদ কেনার কোটাও থাকবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ১৯৫২ সালে তৎকালীন বাদশাহ আবদুল আজিজের এক পুত্র মাতাল অবস্থায় একজন ব্রিটিশ কূটনীতিককে গুলি করে হত্যা করার পর দেশটিতে আনুষ্ঠানিকভাবে মদপান কঠোরভাবে নিষিদ্ধ করা হয়। কেউ যদি মদ পান করে ধরা পড়েন তাহলে তাকে কয়েকশ বেত্রাঘাত, কারাদণ্ড দেওয়া অথবা আর্থিক জরিমানা করা হয়।

যদিও দেশটিতে গোপনে মদপান সর্বদা বিদ্যমান ছিল। বর্তমানে দেশটিতে যেসব অমুসলিম কূটনীতিক রয়েছেন তারা কূটনৈতিকভাবে অথবা কালোবাজার থেকে মদ কিনে থাকেন।

এদিকে ইসলামে মদপান নিষিদ্ধ হওয়ার পরও পর্যটন ও ব্যবসার স্বার্থে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে এটি একটি মাইলফলক দৃষ্টান্ত। এছাড়া এটি ক্রাউন প্রিন্সের ভিশন-২০৩০ এরও একটি অংশ বলে দাবি করা হচ্ছে। তবে এমন পদক্ষেপে দেশটির রক্ষণশীল মুসলমানদের ক্ষুব্ধ করবে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :