জাতীয় খেলা কাবাডি ক্রমেই আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃত হচ্ছে: আইজিপি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২৪, ১৯:৩৪

জাতীয় খেলা কাবাডি ক্রমেই আন্তর্জাতিক পরিমণ্ডলে বিস্তৃত হচ্ছে বলে মন্তব্য করেছেন কাবাডি ফেডারেশনের সভাপতি এবং বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, কাবাডি গণমানুষের খেলা, মাঠের খেলা, মানুষের খেলা, দেশের কাদামাটির খেলা। বাংলাদেশে খেলার সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে বলেই কাদামাটির খেলাকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় খেলার মর্যাদা দিয়েছিলেন।

সোমবার দুপুরে গুলিস্থানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) ভবনের ডাচ-বাংলা অডিটোরিয়ামেবঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট-২০২৪নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইজিপি। আগামী ২৬ মে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট-২০২৪। টুর্নামেন্টে এবার ইউরোপ, আফ্রিকা এশিয়া এই তিন মহাদেশের মোট ১২টি দল অংশগ্রহণ করছে।

বিদেশি দলগুলো ২৩ ২৪ মে ঢাকায় আসবে। এরপর ২৫ মে ম্যানেজার্স মিটিংয়ে গ্রুপ ফিকশ্চার চূড়ান্ত করা হবে। ২৬ মে খেলা মাঠে গড়াবে। জুন ফাইনাল খেলার মধ্য দিয়ে টুর্নামেন্ট শেষ হবে। ইউরোপ মহাদেশ থেকে পোল্যান্ড, আফ্রিকা মহাদেশ থেকে কেনিয়া উগান্ডা এবং এশিয়া মহাদেশ থেকে জাপান, দক্ষিণ কোরিয়া, মধ্যপ্রাচ্যের ইরাক, আসিয়ানের সদস্য ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং দক্ষিণ এশিয়ার নেপাল, শ্রীলঙ্কা স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করবে।

এবারের আসরে প্রথমবারের মতো অংশ নিবে সবশেষ দুই বিশ্বকাপে সেমিফাইনাল খেলা দক্ষিণ কোরিয়া, জাপান থাইল্যান্ড। গত তিন আসর শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে আয়োজন করা হলেও এবার হবে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

সংবাদ সম্মেলনে আইজিপি বলেন, ইতোমধ্যে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট বিশ্ব কাবাডি ফেডারেশন তাদের সূচিতে অন্তর্ভুক্ত করেছে। গত তিন বছরের ধারাবাহিকতায় এবারও আমরা বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছি। ইউরোপ, আফ্রিকা এশিয়া মহাদেশের ১২টি দেশ আসরের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে নামবে।

আইজিপি বলেন, আমাদের জাতীয় খেলা আন্তর্জাতিক পরিমণ্ডলে ক্রমে বিস্তৃত হচ্ছে। সাউথ এশিয়ান গেমস এবং এশিয়ান গেমসে ইতিমধ্যে অন্তর্ভুক্ত হয়েছে। অলিম্পিক গেমসে যুক্ত হওয়ার দাবি ক্রমেই জোরালো হচ্ছে। সে দাবির সাথে একাত্মতা ঘোষণা করে কাবাডির মাধ্যমে আমরা অলিম্পিক মঞ্চে পা রাখতে চাই। লক্ষ্যে বাংলাদেশ কাবাডি ফেরারেশন নানা উন্নয়নমূলক পরিকল্পনা নিয়ে এগুচ্ছে। কাবাডি ফেডারেশন জাতীয় যুব কাবাডি, জাতীয় কাবাডি চ্যাম্পিয়নশিপ, প্রিমিয়ার লিগ, ন্যাশনাল কাবাডি লীগ অন্যান্য প্রতিযোগিতা নিয়মিত আয়োজন করে সামনের দিকে এগিয়ে নিচ্ছে, আগামীতেও ধারা অব্যাহত থাকবে। আমরা বিশ্বাস করি এর মাধ্যমে বৈশ্বিক পরিমন্ডলে সাফল্যের পথে এগিয়ে যাবে বাংলাদেশ।

বঙ্গবন্ধু কাবাডি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল বিদেশি দলকে আগাম শুভেচ্ছা জানিয়ে আইজিপি বলেন, আমি আশা করি, দেশাত্মবোধের চেতনায় দেশপ্রেমে উজ্জীবিত হয়ে লাল সবুজের পতাকায় বাংলাদেশ কাবাডি দলের সদস্যরা অতীতের মতো তাদের সামর্থ্যের সেরাটা প্রদর্শন করবে।

সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা, বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, কাবাডি ফেডারেশনের যুগ্মসম্পাদক- এসএম নেওয়াজ সোহাগ এবং কাবাডি ফেডারেশনের সহ-সভাপতি হাফিজুর রহমান খান।

(ঢাকাটাইমস/২০মে/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রতি ১০ শিশুর ৯ জনই নিজ পরিবারে সহিংসতার শিকার: ইউনিসেফ

জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, উপনেতাকে প্রধানমন্ত্রীর ঈদ শুভেচ্ছা

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ইউএইর বিনিয়োগ চাইলেন প্রধানমন্ত্রী

ঈদে ঘরমুখো মানুষের নিরাপত্তায় প্রস্তুত ফায়ার সার্ভিস

সরকারি জায়গা দখল: অবশেষে হোটেল ওলিও থেকে ৮০ কোটি টাকার সম্পত্তি উদ্ধার

ঈদে রেলসেবায় এবারও ‘গোল্ডেন এ প্লাস’ পাওয়ার আশা জিল্লুল হাকিমের

কমিউটার ট্রেনের টিকিটের জন্য হাহাকার, ভোগান্তির শেষ নেই

বাংলাদেশে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে একসঙ্গে কাজ করে যাব: ডোনাল্ড লু

বায়ু দূষণ রোধ করতে না পারলে সবাইকে ভুগতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী

ঈদে শিডিউল বিপর্যয় এড়াতে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস চলাচল শুক্রবার থেকে বন্ধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :