ডিলিট গবেষণা প্রস্তাব উপস্থাপন

অনলাইন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ মে ২০২৪, ১৬:৪৫ | প্রকাশিত : ২৪ মে ২০২৪, ১৬:৪০

ড. কুণাল সিল গত ২৩ মে বাংলাদেশের জন্য সেন্টার ফর ব্রেকথ্রু থিংকিং-এ তার ডিলিট গবেষণা প্রস্তাব পেশ করেন। তিনি "ভারতের পশ্চিমবঙ্গে ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাঙ্কে উদ্ভাবনের ভূমিকা" বিষয়ে তার গবেষণা প্রস্তাব পেশ করেন। ডা. কুনাল শীল কলকাতার সেন্ট জেভিয়ার্স ইউনিভার্সিটির জেভিয়ার্স বিজনেস স্কুলের ডিন ড. সিতাংশু খাটুয়ার সহ-তত্ত্বাবধানে গবেষণা করছেন। অনুষ্ঠানটি ভার্চুয়াল মোডে পরিচালিত হয়েছিল এবং জাকিয়া সুলতানা, রুচি খান্ডেলওয়াল, ডা. কৃপা শঙ্কর এবং অন্যান্য স্বনামধন্য প্রতিনিধিদের মতো বিশেষজ্ঞরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেশনে সভাপতিত্ব করেন ড. মুহাম্মদ মাহবুব আলী, অধ্যাপক, ঢাকা স্কুল অব ইকোনমিক্স, বাংলাদেশ।

ড. কুনাল শীল ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক, পশ্চিমবঙ্গ, ভারতের উপর গবেষণা করছেন। ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক ১ সেপ্টেম্বর, ২০১৮ তারিখে ভারতে চালু করা হয়েছিল। পেমেন্ট ব্যাঙ্ক হলো পেমেন্টের প্রসারকে প্রসারিত করতে এবং আর্থিক পরিষেবা প্রদানের জন্য ডক্টর নচিকেত মোর কমিটির সুপারিশে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা গঠিত ব্যাঙ্কের একটি নতুন রূপ। নিম্ন আয়ের পরিবার, ছোট ব্যবসা এবং অভিবাসী শ্রম কর্মী।

ভারতে IPPB নির্বিশেষে বিভিন্ন পেমেন্ট ব্যাঙ্ক রয়েছে যেমন Airtel Payment Bank- 2017, Fino Payment Bank-2017, Paytm Payment Bank-2017, NSDL Payment Bank-2018 এবং Jio Payment Bank-2023৷ বর্তমানে, সারা ভারতে IPPB-এর প্রায় 9Cr গ্রাহক এবং 650টি শাখা রয়েছে। 2023-24 অনুযায়ী, IPPB তাদের বিরতি পর্যন্ত পৌঁছেছে।

এত আশ্চর্যজনক বৃদ্ধি সত্ত্বেও, আইপিপিবি ক্রেডিট সুবিধার অভাব, গ্রামীণ অবকাঠামো, আইপিপিবি কোর ব্যাঙ্কিং কর্মীদের এবং এয়ারটেল পেমেন্ট ব্যাঙ্কের মতো বেসরকারী প্লেয়ারদের হুমকির ক্ষেত্রে বেশ কয়েকটি চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। পশ্চিমবঙ্গে IPPB-এর সম্প্রসারণের সাথে যুক্ত সমস্ত বাধা কমাতে, নিযুক্ত কর্মীদের এবং আকাঙ্ক্ষিত CSP-দের জন্য BFSI প্রশিক্ষণের জন্য একটি উপযুক্ত পদ্ধতির বিকাশ, আর্থিক অন্তর্ভুক্তিতে ভারতীয় পোস্ট অফিসগুলির সম্পৃক্ততা নিয়ে গবেষণা করা গবেষণার উদ্দেশ্যগুলি নির্ধারণ করা হয়েছে।

এই উদ্দেশ্যগুলি অর্জনের জন্য, কয়েকটি গবেষণামূলক প্রশ্ন প্রস্তুত করা হয়েছে, যেমন ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক ঋণ সুবিধা প্রদানের জন্য ব্যাঙ্কবিহীন সম্প্রদায়ের কাছে পৌঁছাতে কী অসুবিধার সম্মুখীন হয়? এবং আইপিপিবি কীভাবে ব্যাঙ্কবিহীন সম্প্রদায়ের লোকেদের শূন্য ব্যালেন্সে অ্যাকাউন্ট খুলতে উত্সাহিত করতে পারে?

তথ্য সংগ্রহের জন্য, প্রাথমিক তথ্য ব্যবহার করা হবে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় আর্থিক শিবিরের আয়োজন করেও এটি পাওয়া যাবে। এখনও পর্যন্ত, ডাঃ কুণাল শিল ছয়টি আর্থিক শিবিরের ব্যবস্থা করেছেন এবং উন্মুক্ত প্রশ্নাবলী প্রস্তুত করার মাধ্যমে তথ্য সংগ্রহ করেছেন। সেই অনুযায়ী পরিসংখ্যান বিশ্লেষণ করা হবে।

জাকিয়া সুলতানা, রুচি খান্ডেলওয়াল, ডাঃ কৃপা শংকর এবং সেশনের সভাপতি ডা. মোহাম্মদ মাহবুব আলী তার কাজের প্রশংসা করেছেন । ড. মুহাম্মদ মাহবুব আলী তার গবেষণার সাফল্য কামনা করেন।-বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/২৪মে/)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

পাঠ্যবইয়ের কিউআর কোড, স্ক্যান করলেই আসছে নারীদের ‘অন্তর্বাস’ বিক্রির ওয়েবসাইট

যবিপ্রবির ৯ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার

বাদ যাচ্ছে পাঠ্যবইয়ের শরীফার গল্প, যুক্ত হবে নতুন গল্প

কর্মচারীদের দাবিতে ‘সুপারিশ’ দিয়ে মুক্ত বুয়েট উপাচার্য

বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি প্রতিরোধে কাজ করবে ইউজিসি ও মহিলা পরিষদ

বুয়েট উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার অবরুদ্ধ

ইউজিসির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

শিক্ষক নিয়োগ: আবেদনের সুযোগ বঞ্চিত ১৭তম নিবন্ধন উত্তীর্ণদের অবস্থান কর্মসূচি শুরু

একাদশে ভর্তি: প্রথম ধাপে কলেজ পাননি সাড়ে ৮ হাজার ‘মেধাবী’সহ ৪৮ হাজার শিক্ষার্থী

একাদশে ভর্তির প্রথম ধাপের ফলাফল প্রকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :