ঢাবির অনলাইন সেবা ১ ডিসেম্বর থেকে

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ নভেম্বর ২০১৯, ২১:১৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য অনলাইনভিত্তিক বিভিন্ন সেবা কার্যক্রম গ্রহণ করা হয়েছে । সেবা কার্যক্রমের অংশ হিসেবে মার্কশিট ও সার্টিফিকেট উত্তোলনের আবেদন অনলাইনের মাধ্যমে করতে পারবেন শিক্ষার্থীরা।
তবে, এ-সংক্রান্ত হল ও লাইব্রেরির আনুষ্ঠানিকতা অপরিবর্তিত থাকবে। বিজয়ের মাসের প্রথম দিন তথা আসছে ১ ডিসেম্বর থেকে এই সেবাটি কার্যকর হবে।

আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তবে অনলইনের মাধ্যমে শিক্ষার্থীরা আর কোন কোন সেবা পাবেন, বিজ্ঞপ্তিতে তা উল্লেখ নেই । 

এ বিষয়ে ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলি ঢাকা টাইমসকে বলেন, প্রাথমিকভাবে এ সেবা কার্যক্রমের অধীনে আমরা অনলাইনে রেজাল্ট দেখা আর মার্কশিট এবং সার্টিফিকেট উত্তোলনের জন্য আবেদন করতে পারব । বাকিগুলো নিয়েও আমরা কাজ করছি ।

জনসংযোগ অফিস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, এই সেবা গ্রহণের জন্য প্রত্যেক শিক্ষার্থী তার অনলাইন ড্যাশবোর্ড থেকে আবেদন করতে পারবেন। আর ড্যাশবোর্ড ব্যবহার করার জন্য শিক্ষার্থীকে প্রথমে সাইন-আপ করতে হবে। এ বিষয়ে সাইটে বিস্তারিত জানা যাবে।

অনলাইনে আবেদন করার পর আবেদনকারীর তথ্য যাচাই করে অনলাইনেই তাকে পিডিএফ ফরম্যাটে একটি পে-স্লিপ পাঠানো হবে। এই পে-স্লিপটি প্রিন্ট করে জনতা ব্যাংকের বাংলাদেশের যে কোনো শাখায় ফি জমা দেয়া যাবে। ফি জমা হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থী তা ড্যাশবোর্ডে দেখতে পাবেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব পরিচালকের দপ্তরও তাৎক্ষণিকভাবে তা জানতে পারবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কার্যক্রম শুরু হলে শিক্ষার্থীদের আগের মতো আবেদন ফরম উত্তোলনের জন্য, তথ্য সংশোধনের জন্য বা ফি এর পরিমাণ লিখিয়ে আনার জন্য বারবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আসতে হবে না। নতুন পদ্ধতিতে হিসাব রক্ষণ অনেক দ্রুত ও সহজ হবে এবং স্বচ্ছতা বাড়বে। 
আবেদন ফরম পূরণ করা থেকে শুরু করে সার্টিফিকেট/মার্কশিট উত্তোলন পর্যন্ত পুরো প্রক্রিয়াটি ৬টি ধাপে সম্পন্ন হবে, যার অগ্রগতি শিক্ষার্থী তার ড্যাশবোর্ড থেকে প্রত্যক্ষ করতে পারবেন।

(ঢাকাটাইমস/২২নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :