সাহস আর বিশ্বাসে হারবে করোনা: সুস্থের পর শতবর্ষী নারী

আবুল কাশেম, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ০৯:২৩

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ইতালি। এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে দেশটিতে। তবে এই ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন অনেক বয়স্করাও। যারা করোনা থেকে সুস্থ হওয়ার ক্ষেত্রে অনুপ্রেরণা হিসেবে কাজ করছেন। তেমনই একজন আডা জানুস্সো। ১০৩ বছরের এই নারী জানিয়েছেন, সাহস এবং বিশ্বাসই করোনাভাইরাসকে পরাজিত করতে পারে।

সম্প্রতি জানুস্সো বার্তা সংস্থা এপিকে ভিডিও কলে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমি ভালো আছি, ভালো আছি’। ইতালির পেইডমেন্টের উত্তরাঞ্চলীয় শহর লেসোনার নিবাস থেকে ভিডিওকলে যুক্ত হন জানুস্সো। তিনি বলেন, ‘আমি টিভি দেখি এবং পত্রিকা পড়ি’। এসময় জানুস্সোর পাশে তাদের ৩৫ বছর বয়সি পারিবারিক চিকিৎসক উপস্থিত ছিলেন, তিনি প্রতিরক্ষামূলক গাউন পরে ছিলেন এবং জানুস্সো মাস্ক পরে ছিলেন।

এসময় তার অসুস্থতা নিয়ে প্রশ্ন করা হলে জানুস্সো বলেন, ‘আমার অল্প জ্বর রয়েছে’। তার চিকিৎসক কারলা ফার্নো মার্চেস জানান, ‘তিনি এক সপ্তাহ ধরে বিছানায় ছিলেন। সেসময় তিনি খুব ক্লান্ত ছিলেন এবং কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছিলেন না। একদিন তিনি চোখ মেললেন এবং তার নিত্যদিনের কাজ শুরু করলেন। তিনি একাই বিছানায় উঠে বসলেন এবং বিছানা থেকে নামলেন’।

অসুস্থতা থেকে মুক্তি পেতে কিসে সাহায্য করেছে? এমন প্রশ্নের জবাবে জানুস্সো বলেন, সাহস, দৃঢ়তা এবং বিশ্বাস। এই তিনটি জিনিস তাকে করোনা থেকে মুক্তি পেতে সাহায্য করেছে। তিনি পরামর্শ দিয়েছেন করোনাকে হারাতে সাহসী হোন এবং বিশ্বাস রাখুন।

ইতালিতে পাঁচ সপ্তাহ ধরে লকডাউন চলছে। এমন অবস্থায় ঘরের বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। যখন বাইরে যাওয়ার অনুমতি মিলবে তখন বাইরে মন ভরে হাঁটতে চান ১০৩ বছরের জানুস্সো। আর তার নাতি-নাতনিদের ছেলেমেয়ের সঙ্গে খেলতে চান তিনি।

জানুস্সোর চিকিৎসক বলেন, ‘তিনি বৃদ্ধ কিন্তু স্বাস্থ্যবান এবং জটিল কোনো রোগে আক্রান্ত নন। আগামী ১৬ আগস্টে তিনি ১০৪ বছরে পা রাখবেন।’

করোনাভাইরাস আক্রান্ত হলে মাঝারি বয়সিরা বেশিরভাগ সুস্থ হয়ে উঠছেন। তবে বয়স্করা এই ভাইরাসে আক্রান্ত হলে তার পরিণাম বেশিরভাগ ক্ষেত্রে খারাপ হচ্ছে। কারণ তারা বেশিরভাগই বিভিন্ন রোগে ভুগছেন এবং শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম।

বিশ্ব সাস্থ্য সংস্থা জানিয়েছে, ইউরোপে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া ব্যক্তিদের ৯৫ শতাংশের বয়সই ৬০ বছরের উপরে। তবে ইতালিতে শতবর্ষী আরও কয়েকজন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। তারা এখন করোনাকে হারাতে বিশ্বব্যাপী অনুপ্রেরণা হিসেবে কাজ করছেন।

ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৮ হাজার ২৭৯ জনের এবং বিশ্বে মোট মৃত্যু হয়েছে ৯৫ হাজারের বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ছাড়িয়েছে।

ঢাকা টাইমস/১০এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :