যে তিন মসলা খেলে কমবে ওজন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২০, ১৯:৩২

লকডাউনে অনেকেরই হুহু করে ওজন বাড়ছে। আপনিও যদি সেই একই সমস্যায় ভোগের তবে ধনিয়া, জিরা ও মৌরি ভেজানো পানি খান। কয়েকদিন খেলেই ফলটা হাতেনাতে পাবেন। দেখবেন কমতে শুরু করেছে ওজন। এই তিন মসলা ভেজানো পানি খেলে আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যাবে। শুধুমাত্র ওজন কমাতেই সক্ষম হবেন তাই নয়, সেই সঙ্গে পাবেন উজ্জ্বল ও সতেজ ত্বক।

ধনিয়া

ধনিয়া হল ভিটামিন ও খনিজে ভরপুর একটি মশলা। ধনিয়া ভেজানো পানি আপনার শরীরের ওজন হ্রাস করতে সাহায্যে করে। এই পানি আপনার শরীর থেকে বিষক্রিয়া দূর করতে সাহায্য করে, আপনার ত্বক সম্পর্কিত যেকোনও সমস্যা দূর করে। যাদের ত্বক অত্যন্ত তৈলাক্ত, এই গরমে তাদের ত্বকে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়, সেই সমস্ত রকম সমস্যার সমাধান খুঁজে পাবেন এই ধনে ভেজানো পানি।

জিরা জিরা আমাদের শরীরের ক্ষেত্রে খুবই উপকারী একটি মশলা, এটি আমাদের শরীরে মেটাবোলিজম বৃদ্ধিতে সাহায্য করে। জিরার মধ্যে এমন একটি উৎসেচক থাকে যা আমাদের খাদ্য হজমে সাহায্য করে এবং সেই সঙ্গে আমাদের ওজন হ্রাস করতে সাহায্য করে। এমনিতেই গরমকালে খাদ্য হজমের বিষয়ে বিভিন্ন রকম সমস্যা দেখা যায়। জিরা আপনার এই সমস্যা অনেকটাই দূর করতে পারে। সেই সঙ্গে জিরের মধ্যে থাকে পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার যা আপনার ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে।

মৌরি আপনারা প্রায় সকলেই জানেন, মৌরি আমাদের শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে, তাই এই গরমে মৌরির উপকারিতা অস্বীকার করার জায়গা নেই। সেই সঙ্গে গরমকালে ত্বকের সমস্যা একটা বড় সমস্যা, সেই সমস্ত সমস্যা দূর করতে আপনাকে সাহায্য করবে মৌরি।

মৌরি জিংক, ক্যালসিয়াম ও সোডিয়াম ভরপুর একটি মশলা, যা আমাদের শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, সেই সঙ্গে অক্সিজেনের ভারসাম্য বজায় রাখে, যা আমাদের ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। মৌরি হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবোলিজম বৃদ্ধি করে যা আপনাকে ওজন কমাতে সাহায্য করবে।

কীভাবে বানাবেন ধনিয়া-জিরা-মৌরির পানীয় ধাপ ১: প্রতি রাতে এক গ্লাস পানিতে আধা চামচ জিরা, আধা চামচ ধনিয়া ও আধা চামচ মৌরি ভিজিয়ে রাখুন। সারা রাত পানিতে ভিজিয়ে রাখবেন।

ধাপ ২: পরের দিন সকালে ভালো করে ফুটিয়ে নিয়ে পানি ছেঁকে নিন।

ধাপ ৩: এই পানি লেবুর রস (অর্ধেক), সামান্য লবণ ও মধু মিশিয়ে নিন। আপনার যদি গ্যাসের সমস্যা থাকে তাহলে আপনি লেবুটা না দিলেও পারেন।

ধনিয়া-জিরা-মৌরি মেশানো পানি আপনার শরীরের এনার্জি বৃদ্ধিতে সাহায্য করবে, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও সাহায্য করে। প্রতিদিন সকালে এই পানি পান করুন এবং সুস্থ থাকুন।

(ঢাকাটাইমস/৭মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :