এভারেস্টে ফাইভজি, চূড়া থেকে লাইভ চীনা দলের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২০, ১৫:৩৯

বিশ্বজোড়া লকডাউনের মধ্যেই এভারেস্টের শীর্ষে পা রাখল চীনা পর্বতারোহীর একটি দল। শুক্রবার সকালে এভারেস্টের নর্থ কল দিয়ে তারা শৃঙ্গ সামিট করেছেন বলে জানা গেছে চিনা সংবাদমাধ্যম থেকে। এমাসের গোড়া থেকেই শুরু হয়েছিল অভিযান। মঙ্গলবার সে অভিযানের প্রথম দফায় শৃঙ্গ পর্যন্ত পৌঁছে রুট ওপেন করা সম্ভব হয়েছে বলে জানা গেছে।

দোর্জি শিরিং, তেনজিং নরবু, দুনপা, তাশি গম্বু, শিরিং নরবু এবং দোর্জি– এই ছ’সদস্যের দলটি এভারেস্টের শৃঙ্গ পর্যন্ত পথ খুলে রোপ ফিক্স করে আসার পরে বাকি সদস্যরা এগোবেন শৃঙ্গের উদ্দেশে। অন্তত ৩১ জন রয়েছেন সেই দলে। সব ঠিক থাকলে আর দু-এক দিনের মধ্যে সামিট করবেন তারাও।

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণের প্রকোপে এভারেস্ট অভিযান বাতিল হয়েছে। কিন্তু দেশ-বিদেশের অভিযাত্রীদের এভারেস্ট চড়া এ বছরের জন্য বন্ধ হলেও, চীন সরকারের এই দলটি অভিযান শুরু করেছিল এ মাসের গোড়ায়। চীনের এই এভারেস্ট অভিযানের পোশাকি নাম মাউন্ট চোমোলাংমা।

সূত্রের খবর, শৃঙ্গের উচ্চতা মাপা, প্রাকৃতিক সম্পদ, জলবায়ু পরিবর্তনের যেকোনো সম্ভাব্য প্রভাব ইত্যাদি পর্যবেক্ষণ করতেই বিশ্বের উচতম এই শৃঙ্গ অভিযান করছেন চীনের পর্বতারোহীরা। কয়েক দিন আগেও একবার সামিট করার চেষ্টা করেছিলেন তারা। কিন্তু তুষারধসের ঝুঁকি থাকার ফলে বেসক্যাম্পে ফিরে আসতে বাধ্য হয়েছিল আরোহী দল। এবার দ্বিতীয় দফার চেষ্টা সফল হল।

শৃঙ্গে পৌঁছানোর পরে চীনা আরোহীরা একটি লাইভ ভিডিও সম্প্রচার করেন। গত মাসেই এভারেস্টে ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু করেছে চীন। নর্থ কল অর্থাৎ চীনের দিক থেকে এভারেস্ট আরোহণের যে রুট, সেখানে ৬৫০০ মিটার উচ্চতার বেসক্যাম্পে ইতিমধ্যেই বসানো হয়েছে একটি বেসস্টেশন। ফলে দুর্গম এই অভিযানেও দ্রুততম মোবাইল পরিষেবার সুবিধা পাচ্ছেন সকলে। চীনা মোবাইল হংকং এবং হুয়াইও এর পক্ষ থেকে এভারেস্ট বেস ক্যাম্পের চীনের অংশে বসানো হয়েছে এই ৫জি বেসস্টেশন।

ঢাকা টাইমস/২৭মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :