৬৭ দিন পর ঘুরল বাসের চাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুন ২০২০, ১২:৫৬

করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে সারাদেশে গণপরিবহণ চলাচল বন্ধ থাকার ৬৭ দিন পর আজ থেকে পুনরায় শুরু হল বাস চলাচল।

সোমবার সকাল থেকে রাজধানীর সকল বাসস্ট্যান্ড থেকে বাস চলাচল শুরু হয়। এছাড়া চলাচল করতে দেখা গেছে লেগুনা, মিনিবাস, ইজিবাইকসহ অন্যান্য গণপরিবহন।

রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, যাত্রাবাড়ী, গাবতলী এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে বাসগুলোতে সামাজিক দূরত্ব মেনে যাত্রী পরিবহণ করছে। দূরত্ব থাকলেও স্বাস্থ্যবিধি মানার পক্ষে নেই অনেকেই। অনেকের মুখে নেই মাস্ক। গ্লোবস পড়েছেন সামান্য কিছু মানুষ।

বাসের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রেখে যাত্রীদের বসানো হলেও মূল গোলযোগ দেখা গেছে বাসে ওঠার আগেই। বাসস্ট্যান্ডগুলো এলোমেলোভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে বাস। আর বাসের অপেক্ষায় সামাজিক দূরত্বে তোয়াক্কা না করে দাঁড়িয়ে আছেন যাত্রীরা। বাসস্ট্যান্ডগুলোতে পরিবহণ শ্রমিক ও যাত্রীদের চলাচলও সামাজিক দূরত্বে পরিপন্থী।

এদিকে বাসের পাশাপাশি গাবতলী থেকে সদরঘাট, শ্যামলি থেকে মোহাম্মদপুর, ফার্মগেট থেকে জিগাতলা, জিগাতলা থেকে মোহাম্মদপুরসহ বিভিন্ন রুটে চলাচল করেছে লেগুনা। এসময় লেগুনায় সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গাবতলী থেকে সদরঘাট, উত্তরখান, দক্ষিণখান এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় চলাচলকারী ইজিবাইকে। প্রতিটি ইজিবাইকে চালকের দুই পাশে দুইজন গা ঘেঁষে বসছেন। পেছনে দুই আসনে চার জন যাত্রী বসছেন মুখোমুখি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশ থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সারা পৃথিবীতে ছড়িয়ে পড়লে তার প্রভাব দেখা যায় বাংলাদেশেও। গত ৮ মার্চ বাংলাদেশের প্রথম করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ভাইরাসের সংক্রমণ রোধের সাধারণ ছুটি ঘোষণা করে বাংলাদেশ সরকার। গত ২৬ মার্চ থেকে দেশের সকল গণপরিবহন চলাচল বন্ধ ছিল। লকডাউন তুলে দিয়ে গতকাল থেকে শিক্ষা প্রতিষ্ঠান বাদে সকল কিছু সীমিত আকারে খুলে দেয় সরকার।

সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হয়। বাসে আসনের অর্ধেক যাত্রী নেয়ার নির্দশনা দেয়া হয়েছে। এতে গণপরিবহন মালিক-শ্রমিকরা ভাড়া বৃদ্ধির দাবি তোলেন। পরিবহন মালিকদের পক্ষ থেকে ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব থাকলেও পরবর্তীতে সেটিকে ৬০ শতাংশ বৃদ্ধি করে অনুমোদন দেয় সরকার।

(ঢাকাটাইমস/০১জুন/কারই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধু লেখক জোটের কমিটি: তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে সেই পরিবহন বন্ধ করে দেওয়া হবে: রাঙ্গা

তিন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ, আট বিভাগে বৃষ্টির আভাস

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :