ভারতে অ্যাপ নিষিদ্ধের ঘটনায় উদ্বেগ চীনের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ৩০ জুন ২০২০, ১৬:১৮

সীমান্তে উত্তেজনার মধ্যে গ্রাহকদের তথ্য হাতিয়ে নেয়ার অভিযোগে ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, 'ভারতের এই ঘটনা জানার পরে চীন গভীরভাবে উদ্বিগ্ন এবং পরিস্থিতি যাচাই করে দেখছে।'

ঝাও লিজিয়ান বলেন, ‘আমরা চীনা সংস্থাগুলিতে বারবারই বলে এসেছি আন্তর্জাতিক এবং স্থানীয় আইন মেনে চলছে। ভারত সরকারের উচিৎ আন্তর্জাতিক সংস্থাগুলির আইনি অধিকার রক্ষা করা। চীনা সংস্থার ক্ষেত্রেও সেই অধিকার রক্ষা করতে হবে।’

সোমবার ভারতের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় থেকে এক ঘোষণায় বলা হয়, ভারতীয় গোয়েন্দারা জানিয়েছেন যে, অ্য়ান্ড্রয়েড ও আইওএস প্ল্য়াটফর্মে থাকা মোবাইল অ্য়াপগুলির অপব্য়বহার করে গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘনের চেষ্টা করা হচ্ছে অনেক দিন ধরে। সবদিক খতিয়ে দেখে ভারতে অ্যাপগুলি ব্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতের অভিযোগ, এই ৫৯টি অ্যাপ ভারতের ব্যবহারকারীদের তথ্য চুরি করছে। অ্যাপ ব্যবহারকারীর নাম,ঠিকানা,সোশ্যাল মিডিয়ার পোস্ট,নানারকম গুরুত্বপূর্ন তথ্যের উপর গোপনে নজরদারী চালায় এই অ্যাপ গুলি। এমনকী, ভারতের সার্বভৌমত্ব, সৌভ্রাতৃত্বকেও চ্যালেঞ্জের মুখে ফেলছে। ভারতের প্রতিরক্ষা, নিরাপত্তাকেও নষ্ট করার চেষ্টা করছে এই অ্যাপগুলি।

তবে কেবলই অ্যাপ ও গোপনীয়তা সংক্রান্ত সমস্যাই যে এই সিদ্ধান্তের কারণ নয়, সেকথা স্পষ্ট। গত মাস থেকেই লাদাখ সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে উত্তেজনা চলছে। সম্প্রতি দুই দেশের সেনাদের সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছেন। এরপরই চীনা পণ্য বয়কটের আহ্বান জানাচ্ছে ভারতীয়রা।

ঢাকা টাইমস/৩০জুন/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :