১৩ হাত ঘুড়ি!

কুষ্টিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুন ২০২০, ১৯:২০ | প্রকাশিত : ৩০ জুন ২০২০, ১৮:৪২

শখের ঘুড়ির দৈর্ঘ্য ১৩ হাত। তৈরি করেছেন কুষ্টিয়ার মিরপুর উপজেলার সদরপুর ইউনিয়নের সাইফুল ইসলাম। তিনি এ বছর প্রায় ১৫০টি ঘুড়ি তৈরি করেছেন। এর মধ্যে এটিই সবচেয়ে বড় ঘুড়ি। শখ করে নিজের ঘুড়িটি সবচেয়ে বড় করে তৈরি করেছেন। প্রতিদিন সন্ধ্যায় সদরপুর এলাকার একটি মাঠ থেকে এই ঘুড়িটিকে আকাশে তুলছেন সাইফুল ইসলাম। এত বড় ঘুড়ি দেখতে স্থানীয়রা মাঠে ভিড় করে।

সাইফুল ইসলাম বলেন, করোনার মধ্যে এবছর ঘুড়ি বেশি তৈরি করা হয়েছে। বিগত দিনে এত ঘুড়ি তৈরি করা হয়নি। আমি ছোট ঘুড়ি দিনে ৩-৪টি তৈরি করি। কাউকে বিনামূল্যে বানিয়ে দেই, কেউ খুশি হয়ে টাকা দেয়। আবার কারো কাছ থেকে মজুরি নিই।

তিনি বলেন, ২০০ টাকা থেকে শুরু ঢাউক ঘুড়ি। যে যেমন দেয়। আমার নিজের এই ১৩ হাত ঘুড়ি তৈরি করতে দুই দিন সময় লেগেছে। মঙ্গলবার মাঠে তুলেছিলাম। খুব ভালো লাগছে। অনেকেই দেখতে আসে। এত বড় ঘুড়ি এই এলাকায় আগে কেউ তৈরি করেনি।

আরেক ঘুড়ি তৈরির কারিগর রফিকুল ইসলাম বলেন, চিলি, ঢাউক, কোয়াড়িসহ বিভিন্ন ধরণের ঘুড়ি তৈরি করি। এক একটি ঘুড়ি ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। এ পর্যন্ত আমি ৮০/৯০টার মতো ঘুড়ি তৈরি করে বিক্রি করেছি। বাস, সুতা আর পলিথিন/কাগজ দিয়ে এই ঘুড়ি তৈরি করি।

ঘুড়ির ক্রেতা বেশিরভাগ স্কুল, কলেজের শিক্ষার্থীরা। মধু কুমার জানান, আমি সাইফুল ইসলামের কাছ থেকে ২টা ঘুড়ি তৈরি করে নিয়েছি। খুব ভালো ঘুড়ি তৈরি করে সে। আমি খুশি হয়ে তাকে ২০০ টাকা দিয়েছি। ঘুড়ি উড়াতে খুবই মজা পাই আমরা।

লালটু হোসেন বলেন, আমি তিনটা ঢাউক ঘুড়ি কিনেছি। ২০০ টাকা পিস হিসাবে। ঘুড়িগুলো খুব সুন্দর উড়ে। রাতে যাতে সুন্দর দেখা যায়, এজন্য ঘুড়িতে লাইটিং করেছি।

সদরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল হক রবি জানান, শিশুসহ বয়স্করাও অবসর সময়ে ইদানিং মাঠে ঘুড়ি নিয়ে খেলছে। ঘুড়ি উড়ানো খুবই জনপ্রিয়। করোনার কারণে ব্যস্ত অনেকেই এই ঘুড়ি তৈরি করে বিক্রি করতেও। রাতের আকাশে লাইটিং লাগানো ঘুড়ির যেন মেলা বসে।

(ঢাকাটাইমস/৩০জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

৫০০ কোটি টাকা হাতানোর চেষ্টা প্রতারক চক্রের, এনএসআই ও পুলিশের যৌথ অভিযানে গ্রেপ্তার ৯

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ব তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :