ব্যাংকের পুরো শাখাই ‘নকল’, তিন মাস ধরে চলে লেনদেন!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ০৮:৩৮

দেখতে আর পাঁচটা ব্যাংকের শাখার মতোই। বাইরে বড় সাইন বোর্ড। ভিতরের অবস্থাও পুরো ব্যাংকের মতই। কর্মীরা কাজ করছেন, গ্রাহকরা লেনদেন করছেন। তবে অবিশ্বাস্য হলেও সত্য যে, ব্যাংকের এই পুরো শাখাটি নকল।

ব্যাংকের শাখা খুলে মানুষকে ঠকানোর জাল পেতেছিল প্রতারকরা! ভারতীয় স্টেট ব্যাংকের এই ভুয়া শাখার সন্ধান পেয়েছে পুলিশ। দেশটির তামিলনাড়ু রাজ্যের কুড্ডালোর জেলার পানরুত্তি এলাকায় এই ঘটনা ঘটেছে।

এই ঘটনা সম্পর্কে পুলিশ জানিয়েছে, গত ৩ মাস ধরে ব্যাংকের ওই ভুয়া শাখাটি চলছিল। বিষয়টি নজরে আসার পরে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার তরফে বিষয়টি পুলিশের কাছে জানানো হয়। অভিযোগ পেয়ে শুক্রবার ব্যাংকের ওই ভুয়া শাখাটিতে হানা দেয় পুলিশ। তারা সেটিকে সিল করে দেয়।

এই জালিয়াতিতে জড়িত থাকার অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে একজন ব্যাংকের এক সাবেক কর্মীর ছেলে। তার বাবা ব্যাংকে সাবেক কর্মী হওয়ার সুবাদে বছরের পর বছর নিয়মিত ব্যাংকে যাতায়াত ছিল তার। ফলে ব্যাংকে কীভাবে কাজ হয়, তাও নখদর্পণে ছিল তার। এই অভিজ্ঞতাকে প্রতারণার কাজে লাগিয়েছিলেন ওই ব্যক্তি।

যদিও পুলিশের দাবি, এখানে টাকা রেখে প্রতারণার কোনো অভিযোগ তাদের কাছে জমা পড়েনি।

নাম প্রকাশে অনিচ্ছুক স্টেট ব্যাংকের এক কর্মকর্তা জানিয়েছেন, ওই শহরের স্টেট ব্যাংকের অন্য একটি শাখা থেকে প্রথম এই ভুয়া শাখাটি সম্পর্কে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে খবর যায়। এরপর শুরু হয় তদন্ত। যার ভিত্তিতে ভুয়া শাখা চালানোর অভিযোগ করে পুলিশের দ্বারস্থ হয় ব্যাংক কর্তৃপক্ষ। এর পরে পুলিশ গিয়ে শাখাটি বন্ধ করে দেওয়ার পাশাপাশি ৩ জনকে গ্রেফতার করে।

যদিও এই ঘটনায় এখনও কোনও গ্রাহক অভিযোগ দায়ের করেনি। জানা গিয়েছে, মূল অভিযুক্ত বছর উনিশের ওই যুবকের মানুষকে প্রতারণার কোনো উদ্দেশ্য ছিল না। নিজের ব্যাংক খুলতে চেয়েছিল সে।

ঢাকা টাইমস/১২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :