মালয়েশিয়ায় আল জাজিরাকে সাক্ষাৎকার দেয়া সেই বাংলাদেশি গ্রেপ্তার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০২০, ০৭:৫৫

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরায় দেয়া সাক্ষাৎকারে মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বৈষম্যমূলক ও বর্ণবাদী আচরণের কথা তুলে ধরা বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ।

শুক্রবার মালয়েশিয়ার কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল দেশটির ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাজায়মি দাউদকে উদ্ধৃত করে রায়হানের গ্রেপ্তারের খবর জানিয়েছে। ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদও গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছে।

গত ৩ জুলাই আল জাজিরার ইংরেজি ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করে। এতে মালয়েশিয়ায় করোনাকালে প্রবাসী শ্রমিকদের প্রতি দেশটির সরকারের নিপীড়ন ও বৈষম্যমূলক আচরণ তুলে ধরা হয়। ওই প্রতিবেদনে সাক্ষাৎকার দিয়েছিলেন বাংলাদেশের নারায়ণগঞ্জের বন্দর উপজেলার বাসিন্দা রায়হান কবির। সেখানে তিনি নিপীড়নের প্রতিবাদ জানান।

প্রতিবেদনটি প্রচারিত হওয়ার পর মালয়েশিয়া সরকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবেদনকে ‘ভিত্তিহীন ও মিথ্যাচার’ অভিহিত করেছে। এরপর থেকেই রায়হানের প্রতি ক্ষুব্ধ হয় মালয়েশিয়া। পরে রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে মালয়েশিয়া সরকার। তার খোঁজ দিতে জনসাধারণের সহায়তা চেয়ে একটি নোটিশ জারি করে দেশটির অভিবাসন বিভাগ। সেই সঙ্গে তার ওয়ার্ক পারমিটও (ভিসা) বাতিল করা হয়। আল জাজিরার বিরুদ্ধে মামলা করেছে মালয়েশিয়া পুলিশ।

রায়হান কবিরের বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জের বন্দরে। তার বাবা শাহ আলম একটি পোশাক কারখানায় চাকরি করেন। ছেলেকে গ্রেপ্তারের বিষয়ে তিনি বলেন, ‘আমি রাতে খবর পেয়েছি। আমাকে একজন ছেলের গ্রেপ্তারের ছবি পাঠিয়েছে। আমার ছেলেটা ছোটবেলা থেকেই অন্যায়ের প্রতিবাদ করে। কিন্তু নিজে কোনোদিন কোনো অন্যায় করেনি।’

ঢাকাটাইমস/২৫জুলাই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দেশের অর্থনীতিতে মধ্যপ্রাচ্যের সংঘাতের প্রভাবের আশঙ্কা প্রধানমন্ত্রীর

রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন: সিমিন হোসেন

স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা: প্রতিমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

ভোক্তার কাছে প্রতিনিয়ত সস্তা হচ্ছে তামাকজাত দ্রব্য: গবেষণা

প্রথম ধাপে ১৩৯ উপজেলার ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম: সিইসি

প্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা জানালেন প্রতিমন্ত্রী পলক

এই বিভাগের সব খবর

শিরোনাম :