একাধিক সম্পর্ক, ডার্ক ছবিতে বলিউড যাত্রা হয়েছিল হুমার

বিনোদন ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ আগস্ট ২০২০, ১২:০৬ | প্রকাশিত : ২৬ আগস্ট ২০২০, ০৯:২২

বাকি নবাগতাদের মতো গ্লামারাস ছবি নয়। তিনি বলিউডে আত্মপ্রকাশ করেছিলেন ডার্ক ছবিতে। অনুরাগ কাশ্যপের ‘গ্যাংস অব ওয়াসিপুর’ ছবির সুবাদেই দর্শকরা প্রথম চিনেছিলেন হুমা কুরেশিকে।

হুমার পরিবারে অভিনয়ের ধারা ছিল না। তার বাবা দিল্লিতে গত ৩০ বছর ধরে নামী কাবাবের দোকান চালান। দিল্লি শহরে ৮৮ টিরও বেশি আউটলেট আছে তাদের। তবে প্রতিষ্ঠিত পারিবারিক ব্যবসার দিকে কোনো আগ্রহ ছিল না হুমার। তিনি ছোটবেলা থেকেই চেয়েছিলেন সিনেমার নায়িকা হতে। বলিউড তাকে চুম্বকের মতো আকর্ষণ করত।

১৯৮৬ সালের ২৮ জুলাই দিল্লিতে জন্ম হুমার। দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস নিয়ে পড়াশোনা করেন তিনি। এই সময়েই তিনি থিয়েটারের সংস্পর্শে আসেন। অভিনয় জগতে তার মেন্টর ছিলেন এন কে শর্মা। তিনিই তাকে স্বপ্ন দেখতে শেখান।

এই সময় এক বন্ধুর কাছ থেকে হুমা জানতে পারেন মুম্বাইয়ে একটি সিনেমার জন্য অডিশন নেওয়া হচ্ছে। সেখানে অভিনয় করবেন অভয় দেওল। কিন্তু হুমা জানতেন ছবিতে অভিনয়ের অনুমতি পাবেন না বাড়িতে। তাই মুম্বাই ঘুরতে যাচ্ছেন বলে বন্ধুর সঙ্গে দিল্লি থেকে চলে আসেন। সেই অডিশনে হুমা উত্তীর্ণ হন। কিন্তু শেষ অবধি ছবিটি দিনের আলো দেখেনি। দিল্লিতে ফিরে যাওয়ার পরে হুমা ঠিক করেন, তিনি এ বার বাড়িতে অনুমতি নিয়েই সিনেমায় অভিনয় করবেন।

দিল্লি ফিরে গিয়ে হুমা বাড়িতে সব কথা খুলে জানান। বাবা মায়ের অনুমতি আর দু'চোখে অভিনেত্রী হওয়ার স্বপ্ন নিয়ে তিনি চলে আসেন মুম্বাই। পেয়িং গেস্ট হিসেবে থাকতে থাকতেই শুরু হয় স্ট্রাগল। মুম্বাইয়ে কিছু দিন থাকার পরে মডেলিংয়ের অফার পেতে শুরু করেন হুমা। পৃথ্বী থিয়েটার যাতায়াতের সুবাদে তৈরি করেন নিজের নেটওয়ার্ক। অভিষেক বচ্চন, শাহরুখ খান, আমির খানের মতো তারকার সঙ্গে বিজ্ঞাপনী ছবিতে কাজ করার সুযোগ পান নবাগতা হুমা।

পঞ্চগনিতে একটি বিজ্ঞাপনী ছবিতে তিনি অভিনয় করছিলেন আমির খানের সঙ্গে। ছবির পরিচালক ছিলেন অনুরাগ কাশ্যপ। তিনি হুমার কাজে এতটাই মুগ্ধ হন, কথা দেন পরের ছবিতে তিনি হুমাকে কাস্ট করবেন। কথা রেখেছিলেন অনুরাগ। তার পরিচালনায় একাধিক ছবিতে অভিনয় করেছেন হুমা। ‘গ্যাংস অব ওয়াসিপুর’ এর দু’টি অংশ এবং ‘লভ শব তে চিকেন খুরানা’। শুভাকাঙ্খীদের পরামর্শের বিরুদ্ধে গিয়ে হুমা ডার্ক ছবিতে অভিনয় করে নিজের কেরিয়ার শুরু করেছিলেন।

তিনি যে সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন, তা বোঝা গিয়েছিল কিছু বছরের মধ্যেই। প্রথম ছবিতে অসাধারণ অভিনয় তাকে বলিষ্ঠ নায়িকা হিসেবে পরিচিতি দেয় ইন্ডাস্ট্রিতে।

অনুরাগ কাশ্যপের সঙ্গে কাজের পাশাপাশি শোনা যেতে থাকে তাদের সম্পর্কের গুঞ্জনও। সবাই বলতে থাকে, হুমার কেরিয়ার সাজিয়ে দেওয়ার জন্য অনুরাগ প্রয়োজনের তুলনায় বেশি উৎসাহী। ২০১৩ সালে যখন অনুরাগ-কল্কির দাম্পত্য ভেঙে যায়, আঙুল উঠেছিল হুমার দিকেই। বিচ্ছেদের কারণ হিসেবে অনুরাগ বা কল্কি কোনোদিন কিছু বলেননি। হুমা বলেছিলেন, তার নামে যাই রটে থাকুক না কেন, মেন্টর অনুরাগের সঙ্গে তিনি সম্পর্ক নষ্ট করবেন না।

পরে ‘এক থি ডায়ন’ ছবিতে একসঙ্গে অভিনয় করেন হুমা এবং কল্কি। প্রকাশ্য়ে তাদের উপস্থিতি উড়িয়ে দেয় পুরনো গুঞ্জন। তত দিন সহকারী পরিচালকের সঙ্গে অনুরাগের সম্পর্ক নিয়েও খবর ছড়িয়ে পড়েছে। ফলে অনুরাগ-হুমা সম্পর্কের গুঞ্জন সেখানেই থেমে যায়।

‘ইশকিয়া’ ছবির পরবর্তী অংশ ‘দেড় ইশকিয়া’ ছবিতে পরিচালক অভিষেক চৌবে প্রথমে নিয়েছিলেন কঙ্গনা রানাউতকে। কিন্তু পরে এই ছবি থেকে বাদ পড়েন কঙ্গনা। মাধুরীর পাশে পার্শ্বনায়িকা হিসেবে অভিনয় করেন হুমা কুরেশি।

ইন্ডাস্ট্রির অন্দরমহলের খবর, সেসময় অভিষেকের সঙ্গেও বিশেষ সম্পর্ক ছিল হুমার। তবে ‘ইশকিয়া’র মতো এর দ্বিতীয় অংশ ততটা সফল হয়নি। কিন্তু এই ছবিতে মাধুরী দীক্ষিত, নাসিরুদ্দিন শাহের মতো অভিনেতাদের সঙ্গে স্ক্রিন শেয়ার করায় হুমার কেরিয়ার এক লাফে এগিয়ে যায় অনেকটাই।

সুনামের মতো বিতর্কও বরাবর হুমার সঙ্গী হয়েছে। মাঝে শোনা গিয়েছিল, তার জন্যই ভাঙতে বসেছে সোহেল খানের উনিশ বছরের দাম্পত্য। গভীর রাতে হুমার ফ্ল্যাটের কাছে দেখা যেত সোহেলকে। শেষ অবধি নাকি স্ত্রী সীমার চাপে সোহেল একসময় হুমার সঙ্গে সম্পর্ক থেকে সরে আসেন।

সেলেব্রিটি ক্রিকেট লিগে সোহেলের দলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর ছিলেন হুমা। পরে তার জায়গা দেখা যায় কৃতী শ্যাননকে। তবে সোহেল বা হুমা দু’জনের কেউ তাদের সম্পর্কের কথা স্বীকার করেননি। হুমা তো একবার বলেন, সোহেল তার ভাইয়ের মতো।

এক সাক্ষাৎকারে হুমা পরে বলেন, তিনি যখন দিল্লি থেকে মুম্বাই এসেছিলেন, নিজেকে এক বছর সময় দিয়েছিলেন। বলেছিলেন, তার মধ্যে কিছু করতে না পারলে বাড়িতে ফিরে যাবেন। নিজের ছোট ভাইকেও বলিউডে এনেছেন তিনি।

বড় ব্যানারের কোনো ছবিতে হুমা অভিনয় করেননি ঠিকই। কিন্তু যে যে ছবিতে তিনি অভিনয় করেছেন, আলাদা ছাপ ফেলে গিয়েছেন। বলিউডের সীমা পেরিয়ে তিনি কাজ করেছেন হলিউডেও। হুমার জীবনে এখন বিশেষ পুরুষ পরিচালক মুদস্সর আজিজ। ‘হ্যাপি ভাগ যায়েগি’, ‘পতি পত্নী অউর ওহ’ ছবির পরিচালক আজিজের সঙ্গে সম্পর্কের কথা নিজেই স্বীকার করেছেন হুমা। সূত্র: আনন্দবাজার

ঢাকা টাইমস/২৬আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :