‘বায়ো-সেফটি বাবল’ সম্পর্কে ধারণা দিলেন বিসিবি চিকিৎসক

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৮ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১

ইংল্যান্ডের ক্রিকেট আয়োজন দেখে ‘বায়ো-সেফটি বাবল’ এখন আর কারও কাছে অচেনা নয়। এবার বাংলাদেশের ক্রিকেটও এর সাথে পরিচিত হতে চলেছে। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজকে সামনে রেখে দীর্ঘ সময় বায়ো-সেফটি বাবল বা জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে বাংলাদেশ দলকে।

সেই বায়ো-সেফটি বাবল বা বায়োবাবল কেমন হবে? এ সম্পর্কে পরিষ্কার এক ধারণা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) চিকিৎসক দেবাশীষ চৌধুরী।

বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় দেবাশীষ জানান, ‘করোনা সংক্রমণের এ সংকটকালে ক্রিকেটসহ বিশ্বের অন্য ক্রীড়া সংস্থাগুলো বিভিন্ন পরিকল্পনা গ্রহণের মাধ্যমে ধীরে ধীরে খেলায় ফিরে আসছে। আইসিসির নির্দেশনায় ক্রিকেট খেলুড়ে দেশগুলো তাদের নিজস্ব পরিকল্পনার মাধ্যমে পেশাদার ক্রিকেটে ফিরছে। সম্প্রতি ইংল্যান্ড চারটি দেশকে আতিথেয়তা দিয়েছে এবং খুব সাফল্যের সাথেই তাদের গ্রীষ্মকালীন ক্রিকেটীয় কার্যক্রম সম্পন্ন করেছে। তারই ধারাবাহিকতায় বিসিবি জৈব সুরক্ষিত পরিবেশের মাধ্যমে খেলায় অংশগ্রহণকারী ক্রিকেটারদের ঝুঁকি কমানোর চেষ্টা করছে।’

ক্রিকেটারদের অবশ্য সারাদিন মাঠে বসে থাকার সুযোগ নেই। চড়তে হবে গাড়ি, থাকবেন হোটেলে। বিসিবির মেডিকেল টিমের তৈরি করা এই সুরক্ষা বলয়ের আওতায় থাকবে খেলোয়াড়দের হোটেল, রেস্টুরেন্ট, যানবাহন, জিম, সুইমিংপুল, মেডিকেল ট্রিটমেন্ট রুমসহ সবই। সেক্ষেত্রে ইংল্যান্ড অ্যাান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কার্যক্রম অনুসরণ করবে বাংলাদেশের বোর্ড।

দেবাশীষ বলেন, ‘বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় ও কোভিড-১৯ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে, ইসিবি ও আইসসির গাইডলাইনের আলোকে আমরা প্রত্যেক খেলোয়াড় ও সাপোর্ট স্টাফকে দফায় দফায় পরীক্ষা করাবো। তাদের দেহে করোনার অনুপস্থিতি নিশ্চিত হয়ে আমরা তাদের এই বলয়ে নিয়ে আসছি। শ্রীলঙ্কা সফরের আগ পর্যন্ত এই বলয় মেনে চলার চেষ্টা করবো।’

‘হোটেলে যারা কর্মচারী, মাঠকর্মী অর্থাৎ যাদেরই খেলোয়াড়দের কাছাকাছি আসার সম্ভাবনা আছে তাদেরও আমরা পরীক্ষা করাবো এবং পরীক্ষায় নেগেটিভ হলে তারাও বায়ো-সেফটি বাবলের মধ্যে চলে আসবে।’- তিনি বলেন।

(ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :