আগামী বছর থেকে ইবতেদায়ি সমাপনীর দায়িত্ব মাদ্রাসা বোর্ডের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ২০:৩৮ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২০, ১৯:২৪

দীর্ঘ দশ বছর পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা পরিচালনার দায়িত্ব নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছর থেকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা নেয়া হবে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মাধ্যমে।

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়, ‘২০১৬ খ্রিষ্টাব্দের ৩০ নভেম্বের থেকে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মাধ্যমে মাদ্রাসা শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। কিন্তু ইবতেদায়ি সমাপনী পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরিচালনা করতো। ২০১৯ খ্রিষ্টাব্দের পরীক্ষাও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়েছে। ২০২০ খ্রিষ্টাব্দে মহামারি করোনার কারণে এ পরীক্ষা হচ্ছে না।

আদেশে আরও বলা হয়, বিশেষায়িত হওয়ায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের মাধ্যমে এ পরীক্ষার সব কার্যক্রম পরিচালনার অনুরোধ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। সে প্রেক্ষিতে ২০২১ খ্রিষ্টাব্দ থেকে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা সব কার্যক্রম গ্রহণের জন্য মাদ্রাসা শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/টিএটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :