বশেমুরবিপ্রবিতে ৩ বছর ধরে কমছে ইউজিসির বাজেট

বশেমুরবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ মে ২০২২, ১৫:২৮ | প্রকাশিত : ১৯ মে ২০২২, ১৫:২৬

চাহিদা অনুযায়ী বিগত তিন অর্থ বছর ধরে কমছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইউজিসি কর্তৃক প্রদত্ত বাজেট।

বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে ইউজিসি কর্তৃক অনুমোদিত বাজেট ছিল ৫৪ কোটি ২ লাখ টাকা, ২০২১-২২ অর্থ বছরে বাজেট ছিল ৫১ কোটি ৬০ লাখ টাকা এবং ২০২২-২৩ অর্থ বছরে ৫০ কোটি ৪৫ লাখ টাকা বাজেট অনুমোদন দেয়া হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে বশেমুরবিপ্রবির উপাচার্য ড. একিউএম মাহবুব বলেন, ইউজিসি থেকে এখনো আমাদের বাজেটের বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। তাছাড়া এই বাজেট পরবর্তীতে রিভাইজড হবে।

এ সময়ে তিনি আরও বলেন, আমরা ইউজিসিকে বারবারই বলেছি যে বাজেট আমাদের প্রদান করা হয়, তা আমাদের প্রয়োজনের তুলনায় অনেক কম এবং তারা যেন বাজেট বৃদ্ধি করে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, একটি বিশ্ববিদ্যালয় যাত্রা শুরুর পর প্রথম কয়েক বছরে তাদের ল্যাব নির্মাণ, পরিবহনসহ বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিতে অধিক বাজেট প্রয়োজন হয়। পরবর্তীতে ল্যাব নির্মাণ এবং পরিবহন ক্রয়ের জন্য অর্থ বরাদ্দ না থাকায় বাজেট হ্রাস পায়। এছাড়া পূর্বে দৈনিক মজুরি ভিত্তিক কর্মচারীদের বেতনের জন্য অর্থ প্রদান করা হতো কিন্তু বর্তমানে এক্ষেত্রে বিধিনিষেধ আরোপ হওয়ায় এ খাতে অর্থ দেয়া হচ্ছে না আর এ সকল কারণেই মূলত বাজেট হ্রাস পেয়েছে।

প্রসঙ্গত, ইউজিসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২২-২৩ অর্থ বছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ২৩ কোটি ৬০ লাখ টাকার রাজস্ব বাজেট ও ৪০টি প্রকল্পের অনুকূলে ৪ হাজার ৪২০ কোটি ৪৪ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে

(ঢাকাটাইমস/১৯মে/এআর)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবিতে র‌্যাগ ডের পরিবর্তে এখন থেকে ‘শিক্ষা সমাপনী উৎসব’

জাবি রেজিস্ট্রারের অতিরিক্ত দায়িত্বে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা

‘বয়স্কদের জন্য বিএসএমএমইউতে আলাদা সেবার ব্যবস্থা হবে’

প্রাথমিকে নিয়োগ হবে আরও ৩০ হাজার শিক্ষক

ইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আলী হাসান, ৩ অফিসে নতুন পরিচালক

শিক্ষক উৎপল হত্যার বিচারের দাবিতে আমরণ অনশনে ঢাবির ৫ শিক্ষার্থী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি-অনার্সে বাধ্যতামূলক হচ্ছে কারিগরি কোর্স

নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসির শোক

রাজধানীতে ট্রাকচাপায় শাহীন কলেজের শিক্ষার্থী নিহত

জাতিসংঘের ফিউচার লিডার কনফারেন্সে বশেমুরবিপ্রবি শিক্ষার্থী

এই বিভাগের সব খবর

শিরোনাম :