শান্তির ঘুমের বারোটা বাজায় রাতের যে ৭ খাবার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ মে ২০২৩, ২০:৩৪

সারাদিন ফুরফুরে মেজাজে সুস্থ থাকতে রাতে ভালো ঘুম হওয়া খুবই গুরুত্বপূর্ণ। রাতে ৭-৮ ঘণ্টা না ঘুমালে নষ্ট হতে পারে স্বাস্থ্য। অপর্যাপ্ত ঘুম একজন ব্যক্তির উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, স্থূলতা, বিষন্নতা, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়।

অনেকেরই সারা রাত জেগে থাকা এবং সকালে ঘুমানোর অভ্যাস আছে। এ ধরনের বেশিরভাগ লোকই সারা রাত জেগে থাকার কারণ হিসাবে ঘুমের অভাবকে উল্লেখ করেন। আপনি কি জানেন, রাতের খাবার ঘুম না হওয়ার কারণ হতে পারে।

অর্থাৎ, আপনি যে খাবারটি খান তাতেই সমস্যা তৈরি হয়। তাই এমন অনেক খাবার এবং শাকসবজি রয়েছে যা রাতে খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। এই খাবারগুলো আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হলেও সেসব খাবার রাতে খেলে আপনার শান্তির ঘুম নষ্ট হতে পারে। যেমন-

ব্রকলি

ব্রকলি স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু রাতের খাবারে খেতে ভুল করবেন না। ব্রকলিতে উপস্থিত ফাইবার হজম হতে বেশি সময় নেয়, যার কারণে আপনার রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। এর পাশাপাশি সকালে গ্যাস বা অ্যাসিডিটির সমস্যাও হতে পারে। তাই এই সবজি ডিনারে না রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

কিডনি বিন বা রাজমা

ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের মতে, কিডনি বিনে রয়েছে আয়রন, কপার, ফোলেট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিন-সি এর মতো পুষ্টিকর উপাদান। এর সঙ্গে এতে ফাইবারও পাওয়া যায়, যা পরিপাকতন্ত্রকে শক্তিশালী করার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে মুক্তি পেতেও কাজ করে।

এত উপকারী হওয়া সত্ত্বেও এটি রাতে না খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এতে উপস্থিত ফাইবার বেদনাদায়ক গ্যাস তৈরি করতে কাজ করে। যা রাতের ঘুম নষ্ট করে।

টমেটো

টমেটো খেলে আপনার ঘুমের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি মূলত টাইরামিনের কারণে হয়, এক ধরনের অ্যামিনো অ্যাসিড, যা আপনার মস্তিষ্কের কার্যকলাপ বাড়ায় এবং ঘুম আসতে বিলম্বিত করে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় রাতে ঠিকমতো হজম না হলে অ্যাসিডিটিও হয়।

বেগুন

টমেটোর মতো বেগুনে উচ্চ পরিমাণে অ্যামিনো অ্যাসিড টাইরামিন থাকে, যা নোরপাইনফ্রিনের মাত্রা বাড়ায়, একটি উদ্দীপক যা শরীরকে সক্রিয় রাখে। তাই এটি ডিনারে অন্তর্ভুক্ত করা উচিত নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শসা

শসা ৯৫ শতাংশ পানি দিয়ে তৈরি। বিশেষজ্ঞদের মতে, এটি প্রচুর পরিমাণে খাওয়া অবশ্যই আপনাকে পূর্ণ এবং পরিতৃপ্ত বোধ করে। তবে রাতে শসা খাওয়া এড়ানো উচিত। কারণ এটি ফুলে যাওয়া এবং ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

ফুলকপি

ফুলকপি সাধারণভাবে স্বাস্থ্যের জন্য খুব ভালো বলে ডায়েটে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তবে ঘুমানোর আগে এটি খাওয়া উচিত নয়। এই সবজি আপনার ভালো ঘুমের ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারে। কারণ এতে উপস্থিত ফাইবার ঘুমানোর চেষ্টা করার সময়ও হজম হয়।

দই

বিশেষজ্ঞদের মতে দই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে রাতে খাওয়া উচিত নয়। এর প্রভাব গরম থাকে এবং হজম হতেও সময় লাগে। যার কারণে আপনি সারা রাত অস্থির বোধ করতে পারেন। এছাড়া আয়ুর্বেদ বলে যে, রাতে দই খাওয়া ভালো নয়। কারণ এটি কফের বিকাশ ঘটায়।

(ঢাকাটাইমস/১৮মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :