গ্রিস উপকূলে অভিবাসী জাহাজডুবি, ৫৯ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুন ২০২৩, ১৭:৫৭

বুধবার দিনের শুরুতে গ্রিসের উপকূলের কাছে অভিবাসীদের জাহাজ ডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৫৯ জনের প্রাণহানির খবর দিয়েছে উপকূলরক্ষীরা। অতিরিক্ত লোডে জাহাজটি ডুবে গিয়ে চলতি বছরের সবচেয়ে মারাত্মক নৌ দুর্ঘটনার জন্ম দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুপুর নাগাদ ১০৪ জনকে উদ্ধার করা হয়েছিল, তবে জাহাজটি ডুবে যাওয়ার সময় কতজন বোর্ডে ছিল তা স্পষ্ট নয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে নৌপরিবহন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘আমরা আশঙ্কা করছি মৃতের সংখ্যা বাড়বে।’

দক্ষিণ গ্রীক উপকূলীয় শহর পাইলোসের প্রায় ৫০ মাইল (৮০ কিমি) দক্ষিণ-পশ্চিমে আন্তর্জাতিক জলসীমায় ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থা ফ্রন্টেক্স মঙ্গলবার গভীর রাতে জাহাজটিকে প্রথম দেখা যায়।

একটি উপকূলরক্ষী জাহাজ তখন ইতালি যাওয়ার পথে এটির কাছে এসে সাহায্যের প্রস্তাব দেয়।

এর বাইরের ডেকে বিপুল সংখ্যক অভিবাসী ‘সহায়তা প্রত্যাখ্যান করে তাদের সমুদ্রযাত্রা চালিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করে’ বলে কোস্ট গার্ড জানিয়েছে।

কয়েক ঘণ্টা পরে জাহাজটি ডুবে যায় এবং অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু হয়। রাষ্ট্রীয় সম্প্রচারকারী ইআরটি বলেছে, এটি লিবিয়ার শহর টোব্রুক থেকে যাত্রা করেছিল যা গ্রীক দ্বীপের দক্ষিণে অবস্থিত। বোর্ডে অবস্থানকারী বেশিরভাগই যুবক যাদের বয়স ২০ এর কোটায়।

গ্রীক কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে তার বন্দর ছেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেনি তবে নৌপরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেছেন, জাহাজে থাকা বেশিরভাগই মিসর, সিরিয়া এবং পাকিস্তানের। জীবিতদের কালামাতা শহরে নিয়ে যাওয়া হয়েছে।

বর্তমানে গ্রিস এখন মধ্যপ্রাচ্য, এশিয়া এবং আফ্রিকা থেকে শরণার্থী এবং অভিবাসীদের জন্য ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের অন্যতম প্রধান পথ। বেশিরভাগই কাছাকাছি তুরস্ক থেকে গ্রীক দ্বীপে যায়, তবে ক্রমবর্ধমান সংখ্যক নৌকাও তুরস্ক থেকে গ্রিস হয়ে ইতালি পর্যন্ত দীর্ঘ এবং আরও বিপজ্জনক যাত্রার দিকে যাচ্ছে।

জাতিসংঘের তথ্য অনুসারে, প্রায় ৭২ হাজার শরণার্থী এবং অভিবাসী এই বছর ইউরোপের প্রথম সারির দেশ ইতালি, স্পেন, গ্রীস, মাল্টা এবং সাইপ্রাসে এসেছে। এদের বেশিরভাগ ইতালিতে অবতরণ করেছে।

(ঢাকাটাইমস/১৪জুন/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :