মুসলিম এতিম মেয়েকে আশ্রয় দিয়ে একঘরে রাহুল

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২৩, ১১:৪২

এক মুসলিম এতিম মেয়েকে নিজের বাড়িতে আশ্রয় দিয়েছেন হিন্দু ব্রাহ্মন অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় সবাই মিলে তাকে একঘরে করে দিয়েছে, তার নামে ছড়ানো হচ্ছে কুৎসা। তাতে বেজায় বিপাকে পড়েছেন অভিনেতা।

তবে এই ঘটনা বাস্তবের নয়, রুপালি পর্দার। সিনেমার নাম ‘ফাতেমা’। সেখানে ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন রাহুল। রয়েছেন নবাগতা মুন, লাবনী সরকার, রাজু মজুমদারসহ আরও অনেকে। ধর্মের উর্ধ্বে মনুষ্যত্ব, সিনেমায় এই বার্তাই দিয়েছেন পরিচালক আতিউল ইসলাম।

কী রয়েছে সিনেমার গল্পে?

হঠাৎ প্যারালাইসিসে আক্রান্ত হওয়ায় রিকশা চালানো বন্ধ হয়ে গেল বাবার। সংসারের একমাত্র উপার্জনের পথ বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে বন্ধ হলো ফাতেমার লেখাপড়া। বন্ধ হলো স্বপ্ন দেখা। ভেবেছিল লেখাপড়া করে সরকারি চাকরি নিয়ে বাবার সমস্ত কষ্ট দূর করে দেবে।

কিন্তু সংসার চালানোটাই তার জন্য দুষ্কর হয়ে গেল। এই সময় এলাকার পুরোহিত সাধন ঠাকুরের সান্নিধ্য পেল ফাতেমা। তার বাড়িতে ঘর মোছা , বাসন মাজা , রান্না করা, এমনকি পূজার ভোগ তৈরি করা- সমস্ত কাজ ফাতেমাই করত। তারই মধ্যে বাবা মারা গেল৷ মাকে হারিয়েছে অনেক আগেই।

ফলে পুরোপুরিভাবে পুরোহিতের বাড়িতেই জায়গা হলো ফাতেমার। পুরোহিত ফাতেমাকে বোনের মতোই ভালোবাসে। ফাতেমাও পুরোহিতকে দাদার মতো শ্রদ্ধা করে, ভালোবাসে, ঘরের সমস্ত কাজ করে দেয়।একরকম ঠিকঠাকই চলছিল। কিন্তু সমস্যা বাঁধল অন্যদিকে।

দুটি ভিন্ন ধর্মের মানুষের একটি ছাদের তলায় বসবাস ভালো চোখে নিল না সমাজ। দুটি পৃথক ধর্মের মানুষ ওদের পেছনে পড়ে থাকল। মুসলমানরা যেমন ফাতেমাকে ছিঃ ছিঃ করতে থাকে, তেমনি হিন্দুরাও ফাতেমার ঘরে থাকা, কাজ করা, খাওয়া, পূজার কাজে সাহায্য করার জন্য পুরোহিতকে একঘরে করে দিল।

মুসলিমরা ভাবল ফাতেমা হিন্দু হয়ে গেছে। ওকে একঘরে করে দেয়া হলো। এ খবর হিন্দু সমাজেও চাপা থাকল না, পুরোহিতের বাড়িতে একজন ‘ম্লেচ্ছ’ জাতির মেয়ে আশ্রয় পেয়েছে , থাকছে , খাচ্ছে , পূজার ভোগ তৈরি করছে। তারা মেনে নিতে পারল না৷ তারাও পুরোহিতকে বয়কট করতে শুরু করল। কেউ আর তাকে পূজার্চনার জন্য ডাকল না।

কাজ হারিয়ে পুরোহিতরেও মন ভেঙে যাচ্ছিল। জমানো টাকা শেষ। খুব অভাবে দিন কাটতে লাগল। কাজের জন্য ওরা হন্যে হয়ে দ্বারে দ্বারে ঘুরল কিন্তু কেউ কাজ দিল না। কেউ তাদের খোঁজও রাখল না। শেষ পর্যন্ত কীভাবে বাঁচবে তারা? তা নিয়েই ছবির চিত্রনাট্য। ‘ফাতেমা’ মুক্তি পাবে ২৮ জুলাই।

(ঢাকাটাইমস/১১জুলাই/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :