অলিম্পিকের জন্য নতুন রূপে সাজছে ঐতিহ্যের শহর প্যারিস

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১৪:৪৫

আর মাত্র ১০০ দিন বাকি। এরপরই শুরু হবে ‘বিগেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিক গেমসের ৩৩ তম আসর। আগামী জুলাইয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক গেমসের। বাংলাদেশসহ বিশ্বের প্রায় সাড়ে ১০ হাজার ক্রীড়াবিদ ৩২টি প্রতিযোগিপূর্ণ খেলায় অংশ নেবে। জমজমাট এই আসর শুরুর আগে আনুষ্ঠানিকভাবে প্রজ্বলিত হয়েছে অলিম্পিক গেমস-২০২৪ এর মশাল। একইদিন শুরু হয় প্যারিস অলিম্পিকের ১০০ দিনের ক্ষণগণনা।

অলিম্পিককে সামনে রেখে এরই মধ্যে নতুন রূপে সাজতে শুরু করেছে পুরনো ঐতিহ্যবাহী এই শহর। মেগা ইভেন্টের আয়োজন থাকছে স্মৃতিস্তম্ভগুলোতে। আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকছে ঐতিহাসিক আইফেল টাওয়ারও। সাইক্লিং, অ্যাথলেটিক্স ও তীরন্দাজের মতো আয়োজন থাকছে হোটেল ডেস ইনভালাইডসে।

১৬৮৭ সালে নির্মিত এই হোটেলটি একসময় ব্যবহৃত হতো সামরিক হাসপাতাল ও যুদ্ধের প্রবীণ সৈনিকদের অবসর কাটানোর জন্য। ফরাসী বিপ্লবের নায়ক সম্রাট নেপোলিয়ন বেনাপোর্টের সমাধিও রয়েছে এই স্থানটিতে। সেইন নদীর অপর প্রান্তে, উনিশ শতকে নির্মিত গ্র্যান্ড প্যালেসে উপভোগ করা যাবে তায়কোয়ান্দো ইভেন্ট। অলিম্পিককে সামনে রেখে সংস্কার চলছে ২০১৯ সালে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত নটরডেম ক্যাথেড্রালের। কিছুদিনের মধ্যেই এর দরজা আবারো খুলে যাবে পর্যটকদের জন্য।

দ্যা গ্রেটেস্ট ক্রীড়া ইভেন্ট অলিম্পিক ও প্যারা অলিম্পিক মিলিয়ে ৫টি মহাদেশের প্রায় ১৫ হাজার ক্রীড়াবিদ একত্রিত হবেন প্যারিসে। শহরটিতে বসবাস রয়েছে প্রায় ২১ লাখ মানুষের। সব মিলিয়ে পর্যটনসমাগমে ভরে উঠবে প্যারিস শহর এমনটিই আশা করা হচ্ছে।

সিন নদীর পাড়েই হবে অলিম্পিকের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। আসর শুরু হবে ২৬ জুলাই। আসরের পর্দা নামবে ১১ আগস্ট। অলিম্পিক গেমস সাধারণত একটি স্টেডিয়ামকে ঘিরেই হয়ে থাকে।

সেই স্টেডিয়ামে হয় অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান। এবার প্যারিস অলিম্পিকে ভেঙে যাচ্ছে সেই রীতি। প্রথমবারের মতো ভেন্যু স্টেডিয়ামের বাইরে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করবে এবার ফরাসিরা।

এ নিয়ে তৃতীয়বারের মতো অলিম্পিক আয়োজন করত যাচ্ছে প্যারিস। এর আগে ১৯০০ ও ১৯২৪ সালে অলিম্পিক আসর আয়োজন করেছিল ফ্রান্সের রাজধানী। ঠিক একশ বছর পর অলিম্পিক ফিরতে যাচ্ছে এবার প্যারিসে।

এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো অলিম্পিক আয়োজনের হ্যাটট্রিক করে ছিল লন্ডন। তাদের সেই রেকর্ডে ভাগ বসাতে যাচ্ছে এবার প্যারিস।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এশিয়ান তায়কোয়ান্দো চ্যাম্পিয়ন ইরান

হাই পারফরম্যান্স দলে শ্রেয়াস-ইশান, আবারও ফিরতে পারেন কেন্দ্রীয় চুক্তিতে

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে যা বললেন মাশরাফি

এইচপির ট্রেনিং ক্যাম্পের দল ঘোষণা বিসিবির

যুক্তরাষ্ট্রে অনুশীলন শুরু করেছে বাংলাদেশ, দেখে নিন ম্যাচ সূচি

সিটি ছাড়ার কথা ভাবছেন  ‘ক্লান্ত’ গার্দিওলা

দক্ষিণ আফ্রিকার সঙ্গে সিরিজ: বিশ্বকাপের অধিনায়কসহ ৭ জনকে রাখছে না ওয়েস্ট ইন্ডিজ

ব্রাজিলের কোপা স্কোয়াডে নতুন চার মুখ, বাদ পড়লেন এডারসন

দাপুটে জয়ে আবারও শিরোপা উঠলো ম্যানসিটির হাতে, গড়ল ইতিহাসও

পাকিস্তান সফরের ইচ্ছাপ্রকাশ বিরাট কোহলির, বেজায় খুশি আফ্রিদি

এই বিভাগের সব খবর

শিরোনাম :