বর্ণাঢ্য শোভাযাত্রায় বৈসাবি শুরু

বান্দরবান প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৭, ১২:০৫

বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যদিয়ে শুরু হয়েছে বর্ষবরণ উৎসব বৈসাবি। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল ৯টায় পার্বত্য জেলা পরিষদ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট ও উৎসব উদযাপন পরিষদের আয়োজনে রাজার মাঠ হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বান্দরবান শহর ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়।

পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির নেতৃত্বে র‌্যালিতে চার দিনব্যাপী এই উৎসবের শুভ উদ্বোধন করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন- বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হারুন অর রশীদ প্রমুখ। এছাড়াও মারমা, চাকমা, বম, লুসাই, চাকসহ ১২টি আদিবাসীর নারী পুরুষ এ র‌্যালিতে অংশ নেন।

এসময় র‌্যালিতে বিভিন্ন সম্প্রদায়ের তরুণ-তরুণীরা নিজস্ব ঐতিহ্যের পোশাকে নেচে গেয়ে বর্ষবরণ অনুষ্ঠানে অংশ নেন। এছাড়াও তাদের বিভিন্ন বাদ্যযন্ত্রের সুর মূর্ছনা ও সংস্কৃতিক ভাবধারা প্রদর্শনের মাধ্যমে নিজস্ব ঐতিহ্যকে তুলে ধরে। এসময় সকলের নজর কাড়ে ম্রো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ম্রো নৃত্য।

পরে রাজার মাঠে সাংগ্রাই উপলক্ষে ধর্মীয় রীতি অনুযায়ী মার্মা সম্প্রদায়ের বয়স্ক পূজা অনুষ্ঠিত হয়।

এদিকে ‘সাংগ্রাইমা, ঞি ঞি ঞা ঞা, রিক্জে গে পা মে’- ‘এসো মিলি সাংগ্রাই এর মৈত্রী পানিবর্ষণের উৎসবে’ ঐতিহ্যবাহী এ মারমা গানের সুর মূর্ছনায় এখন উদ্বেলিত পাহাড়ি জনপদ বান্দরবান।

এছাড়াও জেলা সদরের রেইছা, সুয়ালক, রাজবিলা, কুহালং এবং রোয়াংছড়ি, থানচি ও রুমা উপজেলায় আদিবাসী মারমা, চাকমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গ্যারা বৈসাবি উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

(ঢাকাটাইমস/১৩এপ্রিল/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত