ক্ষুদ্র পেসমেকার স্থাপনে ফারার পার্ক হাসপাতালের সাফল্য

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০১৭, ১১:৪১

সিঙ্গাপুরের ফারার পার্ক হাসপাতালে ৭৬ বছর বয়সী চীনা পুরুষ রোগীর মধ্যে বিশ্বের সবচেয়ে ছোট পেসমেকার মেডট্রোনিক মিকরা ট্রান্সক্যাথেটার পেসিং সিস্টেম (টিপিএস) সফলভাবে সংস্থাপন করেছে। এই ছোট এবং লিডলেস ডিভাইসটি খুবই কম কষ্টদায়ক পদ্ধতিতে সংস্থাপন করা হয়।

সিঙ্গাপুরের হাতে গোনা কয়েকজন ডাক্তার এই অত্যাধুনিক ডিভাইসটি সংস্থাপন করতে প্রশিক্ষিত। ড. রুথ কাম নেতৃত্বাধীন এফপিএইচ দল হাসপাতালের কার্ডিওভ্যাসকুলার সুইটে (সিভিএস) ঐ রোগীর অস্ত্রপোচার সম্পন্ন করেন। 

তিনি বলেন, ‘এই অত্যাধুনিক ডিভাইসটি সচরাচর পেসমেকার সংস্থাপনের মতো নয়। পেসমেকার সংস্থাপনে ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এই প্রথমবার আমি কোনো তার ছাড়াই একটি পেসমেকার সংস্থাপন করেছি। পুরো পদ্ধতিটি (ব্যাটারি, সার্কিট্রি এবং তার) একটি ক্যাপসুল আকারের ডিভাইসে সঙ্কুচিত হয়েছে, যা ভলিউমের এক দশমাংশ। এই পদ্ধতিটি খুবই সংক্ষিপ্ত এবং রোগী মনেই করতে পারবেন না যে তার ভেতরে একটি পেসমেকার রয়েছে।’

প্রযুক্তিবিদ, রেডিওগ্রাফার এবং বিশেষত নার্সদের নিয়ে গঠিত সিবিএস দল, এই কার্যক্রমে তাদের নির্ধারিত ভুমিকা পালনের জন্য প্রশিক্ষিত। ডাক্তার অপারেশন চলাকালে নিরবিচ্ছিন্ন টিম ওয়ার্ক নিশ্চিত করতে তাদের এই প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া এবং হাতে-কলমে প্রশিক্ষণ নিশ্চত করা হয়।

এফপিএইস-এ কার্ডিওভ্যাসকুলার কার্যক্রমের জন্য তিনটি আলাদা অপারেটিং থিয়েটারে একটি সমন্বিত সুবিধা রয়েছে। অপারেটিং রুম ‘এ’ একটি সমন্বিত ক্যাথারাইজেশন ল্যাবরেটরি এবং হাইব্রিড অপারেটিং থিয়েটার। এই কার্যক্রম চলাকালে ডিভাইসটি সংস্থাপনের সময় উচ্চ রেজ্যুলেশন ছবি ধারণের জন্য নিয়মিত ফ্লুরোসকপি ব্যবহৃত হয়। যদি জরুরি কোনো কিছু ঘটে, রোগীকে একটি সম্পূর্ণ কার্যকরী অপারেটিং থিয়েটারে নেওয়া হবে।   

ফারার পার্ক হসপিটালের সিইও ডা. তিমোথি লো বলেন, ‘অত্যাধুনিক কৌশল এবং কর্মপদ্ধতির জন্য আমাদের কার্ডিওভাসকুলার দল নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করেন। আমরা আনন্দিত যে, আমাদের সেবার মান এবং ক্লিনিক্যাল দল আমাদের রোগীকে অত্যাধুনিক মেডিকেল বিজ্ঞানের সেবা দিতে সক্ষম হয়েছে।’

(ঢাকাটাইমস/২১মে/এজেড)

 

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Close