সূচক ও লেনদেনে ঊর্ধ্বমুখী প্রবণতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০১৭, ১০:২৫ | প্রকাশিত : ২৩ মে ২০১৭, ১৭:৫৯

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে শেয়ারবাজারে টানা দ্বিতীয় দিনের মতো সূচক বেড়েছে।

এদিন শুরুতে উত্থান থাকলেও দুই ঘণ্টা পর সেল প্রেসারে উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬১২ কোটি টাকা। আজ দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ডিএসইতে ৬১২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৫২ কোটি ৩৬ লাখ টাকা বেশি। গতকাল ডিএসইতে ৫৬০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

গতকাল সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৮৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬০ কোটি ৪১ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৩৬ লাখ ৪১ হাজার টাকা।

আজ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১২৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩১ কোটি ১৯ লাখ ৬৯ হাজার টাকা।

(ঢাকাটাইমস/২৩মে/আলাল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত