চিকিৎসায় নোবেল পেলেন তিন মার্কিন গবেষক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ অক্টোবর ২০১৭, ১৮:১৫ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৭, ১৬:১৪

সারকাডিয়ান ছন্দ (জৈবিক ঘড়ি) নিয়ন্ত্রণে আণবিক সূত্র আবিষ্কারের স্বীকৃতি হিসেবে এ বছর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন তিন মার্কিন বিজ্ঞানী।

সুইডেনের নোবেল কমিটি আজ সোমবার এই পুরস্কারের কথা ঘোষণা করে। নোবেল জয়ীরা হলেন, বিজ্ঞানী জেফ্রি সি হল, মাইকেল রসবাশ ও মাইকেল ডব্লিউ ইয়াং। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার বা ১১ লাখ ডলার এই তিন চিকিৎসা বিজ্ঞানী সমানভাবে ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

সুইডেনের কারোলিনস্কা ইন্সিটিউটে অনুষ্ঠিত নোবেল সম্মেলনে কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, উদ্ভিদ, প্রাণী এবং মানুষ জৈবিক ছন্দের সঙ্গে নিজেদে খাপ খাইয়ে কিভাবে বিশ্ব বিপ্লবের সঙ্গে টিকে থাকে- এই বিষয়টি আবিষ্কার করেছেন এই তিন চিকিৎসা বিজ্ঞানী।’

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর জীবজগতের ওপর আহ্নিক গতির গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে। আর এ আহ্নিক গতির সঙ্গে মানুষসহ বিভিন্ন প্রাণীর অভিযোজনের ক্ষেত্রে সরাসরি ভূমিকা রাখে এর অভ্যন্তরস্থ একটি জৈবিক ছন্দ বা দেহঘড়ি। দেহাভ্যন্তরস্থ এ ঘড়ি ‘সারকাডিয়ান রিদম’ নামেও পরিচিত। এ ঘড়িই মূলত শরীরের তাপমাত্রা, নিঃসৃত হরমোনের মাত্রা, বিপাক ক্রিয়া, ঘুম ইত্যাদি নিয়ন্ত্রণ করে। মূলত বহির্জগতের সঙ্গে শরীরের সামঞ্জস্য বিধানের জটিল কাজটি করে এ ঘড়ি। এর ছোটখাটো ব্যত্যয়ে শরীরে দেখা দিতে পারে বড় ধরনের পরিবর্তন, যার একটি ছোট উদাহরণ হিসেবে জেটলেগের কথা উল্লেখ করা যায়।

মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে বলে নোবেল পুরস্কারের ওয়েবসাইটে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/২অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :