সীতাকুণ্ডবাসীর ভাগ্যোন্নয়ন করতে চান তরুণ শিল্পপতি রাইসুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৭, ২১:৪১

রাইসুল উদ্দীন সৈকত। চেয়ারম্যান। এলবিয়ন গ্রুপ। দেশের প্রতিভাবান, চৌকস, বিনয়ী তরুণ এই শিল্পপতির জন্ম চট্টগ্রামের সীতাকুণ্ডের রহমতনগর গ্রামে। অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সাইন্স এ স্নাতকোত্তর শেষ করে বিদেশের আরাম আয়েশি জীবন ত্যাগ করে দেশের মানুষের টানে, দেশের অর্থনীতিকে মজবুত ভিত্তির ওপর দাঁড় করানোর অভিপ্রায়ে সদূর অস্ট্রেলিয়া থেকে নিজ জন্মভূমিতে ফিরে আসেন মেধাবী এ তরুণ। হাল ধরেন বাবার ব্যবসা প্রতিষ্ঠান এলবিয়ন গ্রুপের। বর্তমানে তিনি এবং তার প্রতিষ্ঠান দেশের অর্থনীতিতে সাফল্যের সাথে ভূমিকা রাখছেন নিরন্তর।

প্রতিষ্ঠান আর সংগঠন যেখানেই হাত দিয়েছেন সাফল্য এসে ধরা দিয়েছে তার কাছে। দীর্ঘ সময় ধরে যুক্ত আছেন চট্টগ্রামের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক সংগঠনের সাথে। বর্তমানে দায়িত্ব পালন করছেন বিশ্বের তরুণ শিল্পপতিদের সংগঠন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল এর অ্যাসিটেন্ট ন্যাশনাল প্রেসিডেন্ট হিসেবে। যুক্ত আছেন অসংখ্য সামাজিক, সাংস্কৃতিক ও সেবামূলক প্রতিষ্ঠানের সাথে। দেশের যেসব মেধাবী ও তরুণ শিল্প উদ্যোক্তা উদ্যম, সাহস ও সৃজনশীল কর্মকাণ্ডের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রেখে আসছেন রাইসুল উদ্দীন সৈকত তাদেরই একজন।

স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও তথ্য প্রযুক্তির ডিজিটাল বাংলাদেশ গড়ার যে প্রত্যয় ও স্বপ্নপূরণের লড়াই চলছে তিনি তার সক্রিয় অংশীদার। ১৯৯১ সালে চট্টগ্রাম নগরীতে ছোট্ট একটি কারখানা দিয়ে এলবিয়ন ল্যাবরেটরিজ এর যাত্রা শুরু হয়েছিল। মূল উদ্যোক্তা ছিলেন বাবা আলহাজ্ব নিজাম উদ্দীন। ফলে, ফুলে পল্লবিত হয়ে কালক্রমে এলবিয়ন ল্যাবরেটরিজ এখন এলবিয়ন গ্রুপ। বর্তমানে আটটি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে এ গ্রুপের। বেশিরভাগ জীবন রক্ষাকারী ওষুধ তৈরির প্রতিষ্ঠান। পশুখাদ্য উৎপাদন, ও ভোগ্যপণ্যের কারখানাও রয়েছে।

দেশের সীমানা ছাড়িয়ে এলবিয়ন রপ্তানি বাজারে ঢোকার পূর্ণ প্রস্তুতি নিচ্ছে। ইতিমধ্যে বর্তমান কারখানা থেকে অনতিদূরে নিজস্ব জায়গায় উপর সম্পূর্ণ কমপ্লায়েন্স কারখানার নির্মানকাজ জোরেশোরে চলছে। এলবিয়ন গ্রুপের ১২০ কোটি টাকা বিনিয়োগের এ নতুন ইউনিট এলবিয়ন স্পেশালাইজড় ফার্মা লিমিটেড ২০১৯ সালের মধ্যে বিদেশে ওষুধ রপ্তানির লক্ষমাত্রা নিয়ে এগুচ্ছে। ১২ একর জায়গায় উপর অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে গড়ে তোলা শতভাগ রপ্তানিমুখি নির্মিতব্য এ কারখানায় তিন হাজার লোকের কর্মসংস্থান হবে। একই সীমানার মধ্যে এখানে পাঁচটি কমপ্লেক্স হবে। প্রায় ৪৫০টি মানব স্বাস্থসংশ্লিষ্ট ওষুধের আইটেম থাকবে। নতুন পণ্য হিসেবে ওয়ানটাইম ইনজেকশন সিরিন্জ, ড্রপ, ইনজেকটেবল আইটেম উৎপাদন করা হবে। নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মিয়ানমার ও আফ্রিকায় ওষুধ রপ্তানির পরিকল্পনা রয়েছে।

বর্তমানে এখানে মানব স্বাস্থসংশ্লিষ্ট তিনশটির অধিক আইটেম ওষুধ ও পশুখাদ্য সংশ্লিষ্ট আরও ২০০ আইটেম ওষুধ ও অন্যান্য পণ্য প্রস্তুত করা হয়। স্বাস্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এলবিয়নের ৩২৫টি আইটেম ওষুধ তালিকাভুক্ত আছে। ওষুধের গুণগতমানের জন্য আইএসও ২০০১ ও ২০০৮ সনদ ও অর্জন করেছে এলবিয়ন গ্রুপ। গত কয়েক বছর ধরে ১২-১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে কোম্পানি টি।

সম্ভাবনাময় এ তরুণ শিল্পপতি একটি উন্নত দেশ, সমৃদ্ধ ডিজিটাল সমাজ, রূপান্তরিত উৎপাদন ব্যবস্থা, নতুন জ্ঞানভিত্তিক অর্থনীতি সব মিলিয়ে একটি জ্ঞানভিত্তিক সমাজ ও রাষ্ট্র গঠনে অবদান রাখতে চান। বাবার অর্পিত ব্যবসায়িক দায়িত্ব তিনি অত্যন্ত দক্ষতার সাথে পরিচালনার মাধ্যমে পারিবারিক সুনাম ও ঐতিহ্য অক্ষুণ্ন রেখে সামনের দিকে এগিয়ে চলেছেন। দিনে দিনে তার ব্যবসায়িক সুনাম, সমৃদ্ধি বেড়েই চলেছে। চট্টগ্রামের প্রায় সব রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, ব্যবসায়ী শিল্পপতি গনমাধ্যম ব্যক্তিত্ব থেকে শুরু করে প্রশাসনের বিভিন্ন স্থরের শীর্ষ কর্মকর্তাদের সাথে উদীয়মান তরুণ এ শিল্পপতির রয়েছে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী এ তরুণ শিল্পপতি সরাসরি সক্রিয় রাজনীতির সাথে জড়িত না থাকলেও ভালোবাসেন গণমানুষের সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীদের। চট্টগ্রামের আওয়ামী লীগের নেতাকর্মীদের সুখে-দুঃখে, আপদে-বিপদে সাধ্যমত চেষ্টা করেন সহযোগিতা করতে। বিশেষ করে সীতাকুণ্ডের সামাজিক, সাংস্কৃতিক, ও বিভিন্ন ধর্মীয় কর্মকাণ্ডে তিনি দীর্ঘ সময় ধরে পৃষ্ঠপোষকতা করে আসছেন।

একান্ত আলাপচারিতায় রাইসুল উদ্দীন সৈকত বলেন, আমি সীতাকুণ্ডের সন্তান। সীতাকুণ্ডের মানুষ আমার আত্মার পরম আত্মীয়। অবহেলিত সীতাকুণ্ডের মানুষদের জন্য কিছু করতে পারলে আত্মতৃপ্তিতে ভুগি। আমার প্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে সীতাকুণ্ডের মানুষদের কর্মসংস্থান এর ব্যবস্থা করেছি। যেটা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। আমি আমৃত্যু সীতাকুণ্ডের জন্য, সীতাকুণ্ডের মানুষের জন্য কাজ করে যেতে চাই।

(ঢাকাটাইমস/২৩অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের শুদ্ধাচার বাস্তবায়ন সংক্রান্ত নৈতিকতা কমিটির সভা অনুষ্ঠিত

সেবা প্রত্যাশী টার্গেট গ্রুপের সঙ্গে বিএইচবিএফসি’র মতবিনিময় সভা

টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে দেশ: শিল্পমন্ত্রী

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল

গ্রামীণফোন এবং টিভিএস অটো বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

এই বিভাগের সব খবর

শিরোনাম :