নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ১৫:৩৬ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৮, ১৪:২১
সংবাদ সম্মেলনে ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। প্রধান নির্বাচন কমিশনারের বরাত দিয়ে তিনি এই তথ্য জানান।

বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, ‘আমাদের স্থানীয় ১১৯টি পর্যবেক্ষক সংস্থা আছে। এছাড়া দেশের বাইরে থেকে কোনো পর্যবেক্ষেক দল আসতে চাইলে আমাদের যে নীতিমালা রয়েছে তা অনুসরণ করে আসতে পারে।’

সচিব বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন কবে তফসিল ঘোষণা হতে পারে তা জানতে চেয়েছে। কমিশন তাদের জানিয়েছে নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হতে পারে।’

হেলালুদ্দিন বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইইউ) আহ্বান জানিয়েছেন। নির্বাচন কমিশন তাদেরকে আশ্বস্ত করেছে যে, আইনের মধ্যে থেকে নির্বাচন কমিশনের যতটুকু ক্ষমতা রয়েছে সবগুলো প্রয়োগ করবে। একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন জাতিকে উপহার দেয়ার চেষ্টা করবে।’

ইসি সচিব বলেন, ইইউ প্রতিনিধিরা ইভিএম নিয়ে জানতে চেয়েছেন কমিশনের কাছে। সিইসি তাদেরকে জানিয়েছেন, স্থানীয় সরকার নির্বাচনের কিছু ভোটে স্বল্প পরিসরে ইভিএম ব্যবহার করেছি। আইনে সমর্থন করলে স্বল্প পরিসরে সিদ্ধান্ত সাপেক্ষে ইভিএম ব্যবহার করা হবে।

বিএনপিসহ বিরোধী দলগুলোর বর্জনের মধ্যে ২০১৪ সালের ৫ জানুয়ারি দেশে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের জানুয়ারির মধ্যেই পরবর্তী নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে আগামী ডিসেম্বরের শেষ দিকে নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিয়ে রেখেছে নির্বাচন কমিশনার।

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিল হয়ে যাওয়ার পর সাংবিধানিকভাবে ক্ষমতাসীন সরকারের অধীনেই নির্বাচন হওয়ার কথা। তবে বিএনপিসহ বিরোধী দলগুলো নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে অনড় রয়েছে। গত নির্বাচন বর্জন করা বিএনপি আগামী নির্বাচনে অংশ নেবে এমনটা ভেতরে ভেতরে আভাস পাওয়া গেলেও এখনও দলটি নির্বাচনে আসার ব্যাপারে স্পষ্ট ঘোষণা দেয়নি।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/জেআর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বঙ্গবন্ধু লেখক জোটের কমিটি: তামিজী প্রেসিডেন্ট, শিহাব সেক্রেটারি

ঈদযাত্রায় বাড়তি ভাড়া নিলে সেই পরিবহন বন্ধ করে দেওয়া হবে: রাঙ্গা

তিন অঞ্চলে মৃদু তাপপ্রবাহ, আট বিভাগে বৃষ্টির আভাস

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :