আলু তুলবে মেশিন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ জানুয়ারি ২০১৯, ১৬:৪২ | প্রকাশিত : ০৫ জানুয়ারি ২০১৯, ১৬:৩৭

আলু বাংলাদেশে অর্থকরী ফসল। খাদ্যের বড় একটা অংশের জোগান দেয় আলু। কিন্তু শ্রমিক সংকটের কারণে আলুর উৎপাদন কিছুটা কমেছে। বিশেষ করে আলু বীজ রোপন ও জমি থেকে আলু তোলার সময় শ্রমিক সংকট দেখা যায়। দেশের আলুর ভরা মৌসুম চলছে। এইসময় কৃষকদের জন্য আলু তোলার যন্ত্র আনল ডিএমআরই (dmrebd.com)

ডিএমআরই মূলত ই-কমার্স ও কৃষি পণ্যের বিপণনকারী প্রতিষ্ঠান। যারা কৃষির আধুনিকায়নের দেশে অত্যাধুনিক কৃষি যন্ত্রপাতি আমদানি করে কৃষকদের কাছে বিক্রি করে।

প্রতিষ্ঠানটির আলু তোলার নতুন মেশিনটি ১২ হর্সপাওয়ারের। পাওয়ার টিলারের সঙ্গে এই মেশিন জুড়ে দিয়ে জমি থেকে সহজেই আলু তোলা যায়। এটি দিয়ে প্রতি ঘন্টায় ৩০-৩৫ শতাংশ জমির আলু তোলা যায়।

সনাতন পদ্ধতিতে আলু তুলতে কৃষককে প্রথমে আলু ক্ষেতের মাটি কোদাল বা লাঙল দিয়ে আলগা করতে হয়। এতে শ্রমিক ও সময়ের যেমন অপচয় হয়, তেমনি আলুও নষ্ট হয়। অন্যদিকে মেশিন দিয়ে আলু তুলতে শ্রম ও খরচ বাঁচে। আলুও নষ্ট হয় না।

ডিএমআরই-এর প্রধান নির্বাহী কর্মকতা জি এ টুটুল বলেন, ‘দেশের কৃষির আধুনিকায়ন এবং শ্রমিকদের সংকট নিরসনে আমরা আলু তোলার যন্ত্রটি চীন থেকে আমদানি করেছি। এটি সাশ্রয়ী দামের।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, যন্ত্রটি কৃষকরা অনলাইনের মাধ্যমে কিনতে পারবেন। ঘরে বসেই মোবাইল ফোনে অর্ডার করতে পারবেন। যেসব কৃষকরা ঘরে বসে মেশিনটি কিনবেন তাদেরকে এটি ব্যবহারের কায়দা-কানুনও সুন্দরভাবে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শেখানো হবে।

আলু তোলার এই যন্ত্রের দাম ৫০ হাজার টাকা।

(ঢাকাটাইমস/৫জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :